| |
               

মূল পাতা ইসলাম মসজিদে নববিতে প্রায় ১৫ লাখ মুসল্লি, নেই কোনো মহামারির প্রাদুর্ভাব


মসজিদে নববিতে প্রায় ১৫ লাখ মুসল্লি, নেই কোনো মহামারির প্রাদুর্ভাব


রহমত ডেস্ক     23 April, 2022     06:05 PM    


পবিত্র মাহে রমজানের ২০ দিন পর্যন্ত মদিনা নগরীর মসজিদে নববিতে প্রায় ১৫ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। বিপুল পরিমাণ মুসল্লির ব্যবস্থাপনায় অভ্যন্তরীণ কর্মী ছাড়াও বিভিন্ন সংস্থার সহায়তা নেওয়া হয়েছে বলে জানায় মসজিদ কর্তৃপক্ষ। শনিবার (২৩ এপ্রিল) সৌদির বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

এসপিএ'র তথ্য অনুযায়ী ১ম রমজান থেকে ২০তম রমযান পর্যন্ত মসজিদে নববিতে ১৪ লাখ ৭৭ হাজার ২৪৬ জন মুসল্লি নামাজ আদায় করেছেন। একই সময়ে পবিত্র রওজা শরিফ জিয়ারত করেছেন ৯ লাখ ৪৪ হাজার ৩৫৫ জন মুসল্লি। এরমধ্যে মহামারি প্রাদুর্ভাবের কোনো কিছু ঘটেনি।

বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে নানা ধরনের কর্মসূচি হাতে নিয়েছে সৌদি সরকার। পবিত্র দুই মসজিদে আগত মুসল্লিদের মধ্যে মহামারির প্রাদুর্ভাব, রোগব্যাধি বা জনস্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে এমন কোনো কিছু দেখা যায়নি বলে জানিয়েছেন সৌদির স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল জালাজেল।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ওমরাহ পালনে আসা সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মক্কা নগরীর গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববিতে পর্যাপ্ত পরিমাণ হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। তা ছাড়া অসুস্থ মুসল্লিদের দ্রুত চিকিৎসাসেবা নিশ্চিত করতে অ্যাম্বুল্যান্সসহ প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে।