| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আল-আকসায় জুমার নামাজে দেড় লাখ ফিলিস্তিনির অংশগ্রহণ


আল-আকসায় জুমার নামাজে দেড় লাখ ফিলিস্তিনির অংশগ্রহণ


মুসলিম বিশ্ব ডেস্ক     22 April, 2022     10:04 PM    


অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে রমজানের তৃতীয় জুমার নামাজ নামাজে অংশ নেওয়া ফিলিস্তিনিদের উপর অবৈধ দখলদার ইসরায়েলি পুলিশ হামলার দ্বারা স্যান্ডউইচ করা হয়েছিল, কিন্তু জেরুজালেম ইসলামিক ওয়াকফ অনুসারে এটি প্রায় ১,৫০,০০ ফিলিস্তিনিদের উপাসনা করতে মসজিদে যাওয়া বন্ধ করেনি।

শুক্রবার (২২ এপ্রিল) ফজরের নামাজের পর অবৈধ দখলদার ইসরায়েলি বাহিনী মসজিদে হামলা চালিয়ে রাবার-কোটেড বুলেট, স্টান গ্রেনেড এবং কাঁদানে গ্যাস দিয়ে তিন সাংবাদিকসহ অন্তত ৩১ জন ফিলিস্তিনিকে আহত করেছে। অবৈধ দখলদার ইসরায়েলি পুলিশ জানিয়েছে, ফিলিস্তিনিদের ঢিল ছোড়ার জবাবে এই অভিযান চালানো হয়েছে। আল-আকসা মসজিদ প্রাঙ্গণের ভিতরে ডোম অফ দ্য রকের উপাসনারত ফিলিস্তিনিদেরকে আঘাত করে জুমার নামাজের পরে টিয়ার গ্যাসও ছোঁড়া হয়েছিল।

গত সপ্তাহে ইহুদিদের পাসওভারের উত্সব চলাকালীন পুলিশের সুরক্ষায় বসতি স্থাপনকারীদের অনুপ্রবেশের ফলে মসজিদে ফিলিস্তিনিদের সাথে প্রতিদিনের সংঘর্ষ হয়েছে, অনেক আহত ও গ্রেপ্তার হয়েছে। প্যাসওভারের প্রথম দিনে, 15 এপ্রিল, ইসরায়েলি বাহিনী কমপক্ষে 158 ফিলিস্তিনিকে আহত করে এবং 400 জনকে কম্পাউন্ডের ভিতরে আটক করে। সপ্তাহজুড়ে আরো ডজন খানেক আহত ও গ্রেফতার হয়েছে। ভূমিতে বিষয়গুলি বৃদ্ধির আশঙ্কা সত্ত্বেও, ফিলিস্তিনিরা বলেছে যে আল-আকসায় তাদের অব্যাহত উপস্থিতি অপরিহার্য।

অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের জন্য রমজান একটি বিরল সুযোগের প্রতিনিধিত্ব করে – যখন ফিলিস্তিনি জেরুজালেমাইটস এবং যাদের ইসরায়েলি পাসপোর্ট রয়েছে তারা যে কোনো সময় আল-আকসায় প্রবেশ করতে পারে, অধিকৃত পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের কেবলমাত্র কঠিন-কঠিনভাবে শহরে প্রবেশের অনুমতি দেওয়া হয়। রমজানের বাইরে সামরিক অনুমতি পান।