| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব অবশেষে শপথ নিল শাহবাজ শরিফের নতুন মন্ত্রিসভা


অবশেষে শপথ নিল শাহবাজ শরিফের নতুন মন্ত্রিসভা


মুসলিম বিশ্ব ডেস্ক     20 April, 2022     07:17 AM    


অবশেষে পাকিস্তানের নতুন মন্ত্রিসভা শপথ নিয়েছে। নতুন মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৩৪। এর মধ্যে ৩ জন প্রতিমন্ত্রী রয়েছেন। শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার এক সপ্তাহ পর মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হলো।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সংসদের উচ্চকক্ষ সিনেটের চেয়ারম্যান সাদিক সাঞ্জরানি মন্ত্রিসভার সদস্যদের শপথ পাঠ করান।

সোমবার নতুন মন্ত্রিসভার শপথ নেওয়ার কথা ছিল। তবে প্রেসিডেন্ট আরিফ আলভি শপথ পাঠ করাতে অপারগতা জানালে শপথ অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়। এরপর শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সিনেটের চেয়ারম্যান।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে মঙ্গলবার শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়। এদিন মোট ৩১ জন ফেডারেল মন্ত্রী ও তিনজন প্রতিমন্ত্রী শপথগ্রহণ করেন।

প্রেসিডেন্ট কার্যালয় থেকে দেয়া এক বিবৃতি অনুযায়ী পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) খাজা মুহাম্মদ আসিফ, আহসান ইকবাল, রানা সানাউল্লাহ, সরদার আয়াজ সাদিক, রানা তানভির হোসেইন, খুররম দস্তগীর খান, মরিয়াম আওরঙ্গজেব, খাজা সাদ রফিক, মিফতাহ ইসমাইল, জাভেদ লতিফ, রিয়াজ হোসেইন পিরজাদা, মুর্তজা জাভেদ আব্বাসি ও আজম নাজির তারার ফেডারেল মন্ত্রী হিসেবে শপথ নেন।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) থেকে সৈয়দ খুরশীদ শাহ, সৈয়দ নাভিদ কামার, শেরি রহমান, আবদুল কাদির প্যাটেল, শাজিয়া মারি, সৈয়দ মুর্তজা মাহমুদ, সাজিদ হোসেইন তুরি, ইহসান উর রহমান মাজারি ও আবিদ হোসেইন ফেডারেল মন্ত্রী হিসেবে শপথ নেন। তবে গুঞ্জন থাকলেও পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো মন্ত্রী হিসেবে শপথ নেননি।

মুত্তাহিদা মজলিস-ই-আমলের আসাদ মাহমুদ, আবদুল ওয়াসাই ও আবদুল শাকুর, জমিয়ত উলেমা-ই-ইসলামের সিনেটর মুহাম্মদ তালহা মাহমুদ, মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের আমিনুল হক ও ফয়সাল সাবজাওয়ারি, বেলুচিস্তান আওয়ামী পার্টির মুহাম্মদ ইসরার তারিন, জমহুরি ওয়াতান পার্টির নবাবজাদা শাজেইন বুগতি এবং পাকিস্তান মুসলিম লিগ-কায়েদের তারিক বশির চিমা ফেডারেল মন্ত্রী হিসেবে শপথ নেন।

একই সঙ্গে পিএমএল-এন’এর আইশা গাউস পাশা ও আবদুল রহমান খান কাঞ্জু এবং পিপিপির হিনা রব্বানি খার প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

এ ছাড়া পিপিপির কামার জামান কায়রা, পিএমএল-এন এর আমির মুকাম এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ছেড়ে আসা জাহাঙ্গীর তারিন গ্রুপের আউন চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ দেয়া হয়েছে।

এদিকে পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো গুরুত্বপূর্ণ কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে পারেন বলে এর আগে খবর বেরুলেও আজ তাকে শপথ নিতে দেখা যায়নি।

বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে ৯ এপ্রিল ক্ষমতাচ্যুত হন ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই সরকার।