| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত রায়হান হত্যা; এসআই আকবরসহ ৬ জনের বিচার শুরু


রায়হান হত্যা; এসআই আকবরসহ ৬ জনের বিচার শুরু


রহমত ডেস্ক     18 April, 2022     04:26 PM    


প্রায় দেড় বছর পর ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে সিলেটে পুলিশি নির্যাতনে নিহত যুবক রায়হান আহমদ হত্যা মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে।

আজ (১৮ এপ্রিল) সোমবার দুপুরে সিলেট মহানগর দায়রা জজ মো. আব্দুর রহিমের আদালতে এ বিচার প্রক্রিয়া শুরু হয়। এর আগে সকালে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে রায়হান হত্যায় অভিযুক্ত বন্দরবাজার পুলিশ ফাঁড়ির সাবেক ইনচার্জ এসআই আকবর হোসেনসহ পাঁচ পুলিশ সদস্যকে সিলেট মহানগর দায়রা জজ আদালতে হাজির করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার এম এ ফজল চৌধুরী বলেন, দুপুর ১২টার দিকে বিচারক মো. আব্দুর রহিমের আদালতে আসামিদের হাজির করা হয়। ছয় আসামির মধ্যে চারজনের পক্ষে ডিসচার্জ পিটিশন (খারিজ আবেদন) দেওয়া হয়েছিল আদালতে। সেটি নামঞ্জুর করে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারক। এই মামলায় আগামী ১০ মে সাক্ষ্যগ্রহণের তারিখ নির্ধারণ করেছেন আদালত। ওইদিন নিহত রায়হানের স্ত্রীসহ আরও কয়েকজনের সাক্ষ্য গ্রহণের কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১০ অক্টোবর দিবাগত মধ্যরাতে সিলেটের বন্দরবাজার ফাঁড়িতে তুলে নিয়ে নগরীর আখালিয়া নেহারিপাড়ার যুবক রায়হান আহমদকে নির্যাতন করে পুলিশ। ১১ অক্টোবর সকালে তার মৃত্যু হয়। এ ঘটনায় পুলিশ হেফাজতে মৃত্যু আইনে রায়হানের স্ত্রীর করা মামলার পর ২০২১ সালের ৫ মে আলাচিত এ মামলার অভিযোগপত্র আদালতে জমা দেয় মামলার তদন্তকারী সংস্থা পিবিআই। অভিযোগপত্রে ছয় আসামির মধ্যে পাঁচ পুলিশ সদস্যকে কারাবন্দী ও এক আসামি আব্দুল্লাহ আল নোমানকে পলাতক দেখানো হয়। গত বছরের ৩০ সেপ্টেম্বর সিলেটের চিফ মেট্রোপলিটন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলার নথি পর্যালোচনা শেষে অভিযোগপত্র গ্রহণ করা হয় এবং একমাত্র পলাতক আসামি নোমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরে তার মালামাল ক্রোক ও সর্বশেষ পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়ার পর ১২ এপ্রিল অভিযোগ গঠনের তারিখ নির্ধারণ করেন আদালত। তবে আসামিদের পক্ষে ডিসচার্জ পিটিশনের (খারিজ আবেদন) জন্য অভিযোগ গঠনের তারিখ নির্ধারণ করা হয় ১৮ এপ্রিল।