| |
               

মূল পাতা জাতীয় উন্নয়নে বাংলাদেশ বিস্ময় সৃষ্টি করেছে : পররাষ্ট্রমন্ত্রী


উন্নয়নে বাংলাদেশ বিস্ময় সৃষ্টি করেছে : পররাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     18 April, 2022     12:56 PM    


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ ও চিন্তাধারায় এবং তার নির্দেশিত পথে দেশ পরিচালনার ফলে বাংলাদেশ এখন আর্থ-সামাজিক উন্নয়নে সারা বিশ্বে বিস্ময় সৃষ্টি করেছে।

রবিবার (১৭ এপ্রিল) সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত ঐতিহাসিক মুজিবনগর দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বর্তমা‌নে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে দেশ‌টি সফ‌রে র‌য়ে‌ছেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম।

মুজিবনগর দিবসের ঐতিহাসিক প্রেক্ষাপটের ওপর আলোকপাত করে বিশ্বমঞ্চে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূল ভূমিকা এবং বাঙালি জাতির মুক্তির লক্ষ্যে এ মহান নেতার ত্যাগ-তিতিক্ষার কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, ১৯৭১ সা‌লের ২৬ মার্চ প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে তার নেতৃত্বে বিশ্বের মানচিত্রে বাংলাদেশের জন্ম হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সা‌লের ১৭ এপ্রিল মুজিবনগরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে এবং জাতীয় চার নেতার দিক-নির্দেশনায় দীর্ঘ নয় মাসব্যাপী সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অবশেষে বাঙালি জাতি চূড়ান্ত বিজয় অর্জন করে। সেদিনের যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে অসাধারণ সাফল্য অর্জন করে বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করারও আহবান জানান তিনি।