| |
               

মূল পাতা আন্তর্জাতিক মার্কিন কর্তৃত্ববাদী বিশ্ব ব্যবস্থার অবসান চায় রাশিয়া: ল্যাভরভ


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

মার্কিন কর্তৃত্ববাদী বিশ্ব ব্যবস্থার অবসান চায় রাশিয়া: ল্যাভরভ


আন্তর্জাতিক ডেস্ক     12 April, 2022     05:39 PM    


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশ মার্কিন কর্তৃত্ববাদী বিশ্ব ব্যবস্থার অবসান দেখতে চায়। তিনি বলেন, আমেরিকা তার নিজের প্রয়োজন মতো আইন-কানুন ব্যবহার করে কর্মকাণ্ড পরিচালনা করে যা আন্তর্জাতিক আইনের সম্পূ্র্ণ লঙ্ঘন।

সের্গেই ল্যাভরভ আরো বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের অর্থ হচ্ছে মার্কিন কর্তৃত্ববাদী বিশ্ব ব্যবস্থা অবসান ঘটানো। গতকাল (সোমবার) রাশিয়ার ২৪ নিউজ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

ল্যাভরভ বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান পরিচালনার অর্থ হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিস্তারের অবসান ঘটানো এবং মার্কিন পূর্ণ কর্তৃত্ববাদী বিশ্বব্যবস্থার অবসান ঘটানো।

তিনি বলেন, সারা বিশ্বে আমেরিকা যে আধিপত্য প্রতিষ্ঠা করে রেখেছে তা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন। এই লঙ্ঘন দিনে দিনে বাড়ছে বলে মন্তব্য করেন ল্যাভরভ। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব দেশ আমেরিকার ইচ্ছার কাছে নতজানু হবে না রাশিয়া হচ্ছে তাদের অন্যতম। রাশিয়া শুধুমাত্র সমতার ভিত্তিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অংশ হবে এবং নিজের বৈধ নিরাপত্তা উদ্বেগকে কখনই পশ্চিমা দেশগুলোকে উপেক্ষা করার সুযোগ দেবে না।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল সম্প্রতি ইউক্রেন সংকট নিয়ে যে মন্তব্য করেছেন তার কঠোর সমালোচনা করেন সের্গেই ল্যাভরভ। বোরেল বলেছেন, ইউক্রেন দ্বন্দ্বের অবসান হবে যুদ্ধে বিজয়ের মাধ্যমে এবং এজন্য তিনি ইউক্রেনকে সব ধরনের সহযোগিতা দেয়ার আহ্বান জানান। জোসেফ বোরেলের এই বক্তব্যকে ল্যাভরভ অত্যন্ত জঘন্য বলে মন্তব্য করেন। তিনি বলেন, যখন কূটনীতিক অঙ্গনের প্রধান বলেন যে, একমাত্র সামরিক উপায় সংঘাতের অবসান হবে তখন তাকে নীতিগর্হিত জঘন্য মন্তব্য ছাড়া আর কিছু বলা যায় না।

-পার্সটুডে