| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ইমরান খানের সমর্থনে বিক্ষোভে উত্তাল পাকিস্তান


ইমরান খানের সমর্থনে বিক্ষোভে উত্তাল পাকিস্তান


মুসলিম বিশ্ব ডেস্ক     11 April, 2022     06:51 AM    


পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরান খানের ক্ষমতাচ্যুতির পর দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়েছে। শনিবার (০৯ এপ্রিল) পাকিস্তানের জাতীয় পরিষদে দিনভর নানা নাটকীয়তার পর দিবাগত মধ্যরাতের পর অনাস্থা ভোটর মাধ্যমে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা হয়। এর পরদিন রোববার (১০ এপ্রিল) রাতে দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভে নেমেছেন দেশটির সাধারণ জনতা।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, এদিন সন্ধ্যার পর রাজধানী ইসলামাবাদসহ দেশের ছোট-বড় প্রায় সব শহরে তুমুল বিক্ষোভ শুরু হয়। করাচি, পেশোয়ার, মালাকান্দ, মুলতান, খানেওয়াল, খাইবার, ঝাং, কুয়েটা, ওকারা, লাহোর ও অ্যাবোটাবাদ শহরে বিক্ষোভ সমাবেশ আয়োজন করা হয়। এ ছাড়া বিক্ষোভ হচ্ছে বাজাওর, লোয়ার দির, শাংলা, কোহিস্তান, মানসেরা, সোয়াত, গুজরাট ও মান্দি বাহাউদ্দিন শহরে।

এর আগে ইমরান খান এক টুইট বার্তায় বলেছিলেন, “১৯৪৭ সালে পাকিস্তান একটি স্বাধীন রাষ্ট্র হয়। কিন্তু শাসন পরিবর্তনে বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে আজ আবার পাকিস্তানের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছে। দেশের জনগণই সর্বদা তাদের সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষা করে।”

এছাড়াও রবিবার রাজধানী ইসলামাবাদে গণমাধ্যমের সাথে কথা বলার সময় এশার নামাজের পরে জনগণকে রাস্তায় নেমে বিক্ষোভ করার জন্য আহ্বান জানিয়েছিলেন পিটিআইয়ের মুখপাত্র ফাওয়াদ চৌধুরীও।

এরপরই দেশটির রাজধানী ইসলামাবাদের জিরো পয়েন্ট থেকে বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন প্রতিবাদী স্লোগান লেখা ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে অংশ নেয় হাজারো সাধারণ জনতা। 

দেশজুড়ে পিটিআই আন্দোলনের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন ইমরান খান। 

এদিকে পাক জাতীয় পরিষদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অংশ নিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরীফ। ইতোমধ্যে মনোনয়নপত্রও জমা দিয়েছেন তিনি। তার বিরুদ্ধে মনোনয়ন জমা দিয়েছেন পিটিআই’র নেতা ও সদ্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন সোমবার (১১ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ২টায় অনুষ্ঠিত হবে।

সূত্র: ডন।