| |
               

মূল পাতা অর্থনীতি আবারও বাড়লো স্বর্ণের দাম


আবারও বাড়লো স্বর্ণের দাম


রহমত ডেস্ক     11 April, 2022     05:06 AM    


আবারও বাড়ানো হয়েছে স্বর্ণের দাম। স্থানীয় বুলিয়ান মার্কেটে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও স্বর্ণের দাম বাড়লো। ২২ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে এখন সবচেয়ে ভালো মানের এই স্বর্ণের প্রতি ভরির দাম হয়েছে ৭৮ হাজার ৮৫০ টাকা।

সোমবার (১১ এপ্রিল) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। মঙ্গলবার (১২ এপ্রিল) থেকে দেশে স্বর্ণের নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে দেশের বাজারে ২২ ক্যারেট মানের স্বর্ণের একেক ভরি বিক্রি হবে ৭৮ হাজার ৭৫০ টাকায়। গত ১৫ মার্চ এই মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৮ হাজার ১৫০ টাকা। এক সপ্তাহ পরই ২২ মার্চ এই মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৭ হাজার ১০০ টাকা। অর্থাৎ ওই সময়ে দুই দফায় ২২ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয় ২ হাজার ২১৫ টাকা। এবারে এক দফাতেই প্রতি ভরিতে দাম বাড়ল ১ হাজার ৭৫০ টাকা।

২২ ক্যারেটের পাশাপাশি অন্যান্য মানের স্বর্ণের দামও বেড়েছে। ২১ ক্যারেট মানের স্বর্ণের দাম এখন প্রতি ভরি ৭৫ হাজার ৩৫০ টাকা, যা আগে ছিল ৭৩ হাজার ৬০০ টাকা। অন্যদিকে ১৮ ক্যারেট মানের স্বর্ণের দাম এখন প্রতি ভরি ৬৪ হাজার ৫৬০ টাকা, যা আগে ছিল ৬৩ হাজার ১০০ টাকা। আর সনাতন পদ্ধতিতে প্রতি ভরি স্বর্ণের দাম এখন হবে ৫৩ হাজার ৮৩০ টাকা, যা আগে ছিল ৫২ হাজার ৬০৫ টাকা।

বাজুসের হিসাব বলছে, ২১ ক্যারেট মানের স্বর্ণের দামও বেড়েছে ভরিতে ১ হাজার ৭৫০ টাকা। অন্যদিকে ১৮ ক্যারেট মানের স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ১ হাজার ৪৬০ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম বেড়েছে ভরিতে ১ হাজার ২২৫ টাকা।

স্বর্ণের দাম বাড়লেও রুপার দাম আগের মতোই আছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম প্রতি ভরি ১ হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট মানের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট মানের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।