| |
               

মূল পাতা সারাদেশ ৬ দফা দাবিতে রানা প্লাজা ধসের আহত শ্রমিকদের বিক্ষোভ


৬ দফা দাবিতে রানা প্লাজা ধসের আহত শ্রমিকদের বিক্ষোভ


রহমত ডেস্ক     08 April, 2022     09:40 PM    


৬ দফা দাবিতে বিক্ষোভ করেছেন রানা প্লাজা ধসের ঘটনায় আহত শ্রমিকদের সংগঠন ‘সাভার রানা প্লাজা সাইভারভার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’। শ্রমিকদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে- আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, শ্রমিকদের পুনর্বাসন, আজীবন চিকিৎসার ব‍্যবস্থা, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরণ ও সম্পত্তি বাজেয়াপ্ত করা ও ২৪ এপ্রিলকে শ্রমিক হত‍্যাকাণ্ড দিবস ঘোষণা করা।

শুক্রবার (৮ এপ্রিল) সকাল ১০টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় ধসে পড়া রানাপ্লাজার সামনে এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

রানা প্লাজায় দুর্ঘটনার শিকার নিলুফার বলেন, রানা প্লাজা দুর্ঘটনায় পা, কোমর, মেরুদণ্ড এবং মাথায় গুরুতর আঘাত পাই। বর্তমানে মানবেতর জীবন যাপন করছি। অর্থাভাবে চিকিৎসা চালাতে পারছি না। আমি অসুস্থ হয়ে বাসায় পড়ে আছি। পাঁচ বছর ধরে আমার সেবা করারও লোক নাই। অসুস্থতাজনিত কারণে ৫ বছর আগেই আমার স্বামী আমায় ছেড়ে চলে গেছে। পঙ্গু শরীর নিয়ে মানবেতর জীবন যাপন করছি। সংসার চালাতে লেখা পড়া বাদ দিয়ে অল্পবয়স্ক ছেলে সংসার চালানোর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। শুধু আমি না, আমার মতো হাজার শ্রমিক মানবেতর জীবন যাপন করছেন।

আয়োজক সংগঠনের সভাপতি ও রানাপ্লাজা ধসে আহত শ্রমিক মাহমুদুল হাসান হৃদয় বলেন, রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৬ জন শ্রমিক জীবন দিয়েছেন। আহত হয়ে পঙ্গু হয়েছি আমরা প্রায় ১ হাজার শ্রমিক। তবে দীর্ঘদিন অতিবাহিত হলেও আমাদের দাবিগুলো পূরণ হয়নি। বাধ্য হয়েই এই কর্মসূচি দিয়েছি।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা সাভার