| |
               

মূল পাতা আন্তর্জাতিক জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কার করা সম্ভব নয়: আমেরিকা


জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কার করা সম্ভব নয়: আমেরিকা


আন্তর্জাতিক ডেস্ক     07 April, 2022     07:33 AM    


জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বের করে দেওয়া সম্ভব নয়।

ইউক্রেনের পাশাপাশি কয়েকটি পশ্চিমা দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কারের আহ্বান জানানোর পর তিনি এ কথা বললেন। মার্কিন প্রতিনিধি আরও বলেন, এটি অনস্বীকার্য বাস্তবতা যে রাশিয়া হচ্ছে নিরাপত্তা পরিষদের সদস্য। এই দেশকে বাদ দেওয়া সম্ভব নয়। কিন্তু আমরা নিরাপত্তা পরিষদে রাশিয়াকে একঘরে করতে পারব।

একইসঙ্গে তিনি জানান, আমেরিকা ও তার মিত্র দেশগুলো রাশিয়াকে জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে বাদ দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন। সেখানে তিনি জাতিসংঘের গঠনকাঠামোয় পরিবর্তন এনে নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কার করার আহ্বান জানান।

তিনি দাবি করেন, ইউক্রেনের বুচা শহরে এমন কোনো যুদ্ধাপরাধ নেই যা রুশ সেনারা করেনি। এ ব্যাপারে রাশিয়াকে জবাবদিহি করতে বাধ্য করার জন্য তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানান। তবে বেসামরিক মানুষ হত্যার দাবি প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

-পার্সটুডে