| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব নাইজেরিয়ায় ধর্ম অবমাননার দায়ে এক ব্যাক্তিকে ২৪ বছরের কারদণ্ড


নাইজেরিয়ায় ধর্ম অবমাননার দায়ে এক ব্যাক্তিকে ২৪ বছরের কারদণ্ড


সামীউর রহমান শামীম     06 April, 2022     04:40 PM    


নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় রাজ্য কানোয় ধর্ম অবমাননার দায়ে এক ব্যাক্তিকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। মঙ্গলবার (০৫ এপ্রিল) এ কারাদণ্ড দেয় আদালত।

অভিযুক্ত মুবারক বালার বিরুদ্ধে ফেসবুকে ইসলাম অবমাননার প্রমাণ পেয়েছে আদালত। ২০২০ সালের এপ্রিল মাসে তার একটি ফেসবুক পোস্টে ইসলামের ব্যাপারে অবমাননাকর বক্তব্য প্রদানে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। 

কানো উচ্চ আদালতের বিচারক ফারুক লাওয়ান অভিযুক্ত মুবারক বালাকে অভিযোগ স্বীকার করতে বাধ্য করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমি স্বেচ্ছায় তা করেছি। এরপরও অপরাধীর আইনজীবী জেমস ইবর এই রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন।

জানা যায়, ব্যক্তিগতভাবে একজন নাস্তিক মুবারক বালা নাইজেরিয়ায় একটি সংগঠনের প্রধানের দায়িত্বে রয়েছেন। তিনি দেশটির ৬ষ্ঠ বৃহত্তম কাদুনা রাজ্যের বাসিন্দা। বছর দুই আগে তাকে নিজের বাড়ি থেকে গ্রেফতার করা হয় এবং পার্শ্ববর্তী রাজ্য কানোয় প্রেরণ করা হয়। কানো নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় এবং সবচেয়ে জনবহুল রাজ্য হিসেবে পরিচিত।

নাইজেরিয়া পশ্চিম আফ্রিকার মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র হলেও দেশটির প্রায় অর্ধ শতাংশ জনগণ খ্রিষ্টান। ২০ কোটির অধিক জনসংখ্যার দেশটি আফ্রিকার সবচেয়ে জনবহুল রাষ্ট্র। ২০১৮ সনের আদমশুমারি অনুসারে নাইজেরিয়ার জনসংখ্যার সাড়ে ৫৩ শতাংশ লোক মুসলিম, যারা মূলত উত্তরাঞ্চলের বাসিন্দা। অপরদিকে প্রায় ৪৬ শতাংশ নাগরিক খ্রিষ্টান ধর্মাবলম্বী, যারা প্রধানত দক্ষিণাঞ্চলীয়। ইগবো ও ইয়োরুবা-সহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজস্ব ধর্মের লোকেরা সংখ্যালঘু হিসেবে পরিচিত। যদিও তাদের বড় অংশ মুসলিম ও খ্রিষ্টান দুইভাগে বিভক্ত।

সূত্র, আরব নিউজ