| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইহুদিবাদী ইসরাইলকে অবিলম্বে এনপিটি স্বাক্ষরে বাধ্য করুন: ইরান


ইহুদিবাদী ইসরাইলকে অবিলম্বে এনপিটি স্বাক্ষরে বাধ্য করুন: ইরান


আন্তর্জাতিক ডেস্ক     06 April, 2022     08:24 AM    


ইহুদিবাদী ইসরাইলকে অবিলম্বে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরে বাধ্য করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ স্থায়ী প্রতিনিধি জাহরা এরশাদি মঙ্গলবার এই সংস্থার বার্ষিক পরমাণু নিরস্ত্রীকরণ সম্মেলনে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান।

মানবতার শত্রু ইসরাইলের কাছে প্রায় ৩০০টি পরমাণু অস্ত্র রয়েছে যা দিয়ে গোটা বিশ্বকে ধ্বংস করে ফেলা সম্ভব। কিন্তু তেল আবিব এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করেনি এবং আমেরিকার প্রত্যক্ষ মদদ থাকার কারণে এজন্য তাকে কোনো শাস্তির মুখোমুখিও হতে হয়নি।

জাহরা এরশাদি জাতিসংঘের সম্মেলনে দেয়া বক্তব্যে ইসরাইলের পরমাণু অস্ত্র কর্মসূচির ব্যাপারে বিশ্বসমাজের নীরবতার কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ইসরাইলকে এনপিটি স্বাক্ষরে বাধ্য করার পাশাপাশি এই অবৈধ রাষ্ট্রের পরমাণু স্থাপনাগুলোতে আন্তর্জাতিক পরিদর্শকদের প্রবেশাধিকার দিতেও বাধ্য করতে হবে।

আন্তর্জাতিক ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে বিশ্বে পরমাণু অস্ত্র ব্যবহারের আশঙ্কা বেড়ে গেছে বলে উল্লেখ করেন ইরানের এই সিনিয়র কূটনীতিক। তিনি বলেন, বিশ্বকে পরমাণু অস্ত্রের অভিশাপ থেকে মুক্তি দিতে পরমাণু শক্তিধর দেশগুলোকেই একটি সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

-পার্সটুডে