| |
               

মূল পাতা জাতীয় শ্রীলঙ্কার সাথে বাংলাদেশকে মেলানো ঠিক হবে না: পরিকল্পনামন্ত্রী


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান (ফাইল ছবি)

শ্রীলঙ্কার সাথে বাংলাদেশকে মেলানো ঠিক হবে না: পরিকল্পনামন্ত্রী


রহমত ডেস্ক     05 April, 2022     11:27 PM    


শ্রীলঙ্কার সাথে বাংলাদেশকে মেলানো ঠিক হবে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন,  শ্রীলংকার পরিস্থিতি দেখে সাবধানী হচ্ছে বাংলাদেশ। অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশের সাথে তাদেরকে মেলানোর কোন সুযোগ নেই।

মঙ্গলবার (০৫ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শ্রীলঙ্কার মতো বাংলাদেশে অপ্রয়োজনীয় প্রকল্প নেওয়া হচ্ছে কি? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা অপ্রয়োজনীয় কাজ করি না। দেশের জন্য দেশের মানুষের জন্য যা কল্যাণ তাই করি। শ্রীলঙ্কা ও আমাদের প্রেক্ষাপট এক নয়। শ্রীলঙ্কা আমাদের বন্ধু রাষ্ট্র। এ বিষয়ে কোনো মন্তব্য করবো না। তবে বিষয় আলোচিত। কেউ কেউ শ্রীলঙ্কাকে বাংলাদেশের ওপর বসিয়ে দিচ্ছে, এটা গ্রহণযোগ্য নয়। বাংলাদেশ ও শ্রীলঙ্কা এক নয়। অনেক রিপোর্ট দেখছি, আমাদের বিশ্বাস এগুলো কাজে দেবে। আমরা গবেষণা করছি, দেখছি ও শুনছি। তবে আবারও বলছি, শ্রীলঙ্কার অর্থনীতি ও বাংলাদেশের অর্থনীতি এক নয়, কেউ মেলাতেও যাবেন না।

মন্ত্রী জানান, একনেক বৈঠকে কক্সবাজারে ফিস একুরিয়াম করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, নদী খননের ক্ষেত্রে সময়মতো কাজ শেষ করার কথাও বলেন প্রধানমন্ত্রী।

বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে ঢাকা চেম্বারের দেয়া উন্নয়ন ব্যয় কমিয়ে আনার পরামর্শের কথাও উল্লেখ করেন তিনি। জানান, অপ্রয়োজনীয় কোন প্রকল্প নিবেনা সরকার। একনেকে মোট ১২ হাজার ১৬ কোটি টাকা ব্যয়ের ১২ টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।