| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন টিএসসিতে নামাজের স্থান চান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা


টিএসসিতে নামাজের স্থান চান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা


রহমত ডেস্ক     05 April, 2022     04:19 PM    


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র-টিএসসিতে নামাজের স্থান বরাদ্দের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

আজ (৫ এপ্রিল) মঙ্গলবার দুপুরে এ দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর একটি স্মারকলিপিও দেন বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্রীরা।এ সময় উপস্থিত ছিলেন, ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাফিয়া আক্তার স্বপ্না, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী কানিজ মুস্তারিন, ঢাবি ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি আসিফ মাহমুদ, অর্থ সম্পাদক আহনাফ সাঈদ খান এবং সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পাদক আব্দুল কাদের।

স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের নামাজের জায়গার সংকট রয়েছে। কেন্দ্রীয় মসজিদে নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার জায়গা থাকলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহের কমনরুমগুলোও বিকেল ৫টায় বন্ধ হয়ে যায়। এ সময়ের পর ক্যাম্পাসে অবস্থানরত নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার কোনো জায়গা থাকে না। টিএসসিতে ছেলেদের জন্য নামাজ পড়ার ব্যবস্থা থাকলেও মেয়েদের জন্য কোনো ব্যবস্থা নেই। অথচ বিভিন্ন কর্মসূচিসহ নানাবিধ কারণে নারী শিক্ষার্থীরাও টিএসসিতে অবস্থান করেন। এছাড়াও রমজান মাসে টিএসসিভিত্তিক সংগঠনসমূহ এবং বিভিন্ন জেলা ছাত্রকল্যাণ সমিতি ইফতার কর্মসূচি দিয়ে থাকে। কিন্তু ইফতারের পরে নামাজের ব্যবস্থা না থাকায় অনেক নারী শিক্ষার্থী এসব কর্মসূচিতে অংশগ্রহণ করা থেকে বঞ্চিত হয়। এ অবস্থায় টিএসসিতে নারী শিক্ষার্থীদের নামাজের ব্যবস্থা করে এ সমস্যার সমাধান করা যায় বলে আমরা মনে করি। টিএসসিতে ছেলেদের জন্য বরাদ্দকৃত নামাজের স্থানের পাশে একটি উপযুক্ত খালি জায়গা আছে, সামান্য সংস্কারের মাধ্যমে নারী শিক্ষার্থীদের জন্য সেখানে নামাজের স্থান প্রস্তুত করা সম্ভব।

প্রতিনিধি দলে থাকা মনোবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নাফিসা ইসলাম বলেন, আমরা টিএসসিতে মেয়েদের নামাজের ব্যবস্থা চেয়ে ভিসি স্যারের কাছে স্মারক লিপি দিয়েছি। দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে বলে আমাদের আশ্বাস দিয়েছেন তিনি।