| |
               

মূল পাতা আন্তর্জাতিক নাইজেরিয়ায় ট্রেনে সন্ত্রাসী হামলা: নিঁখোজ ১৬৮


নাইজেরিয়ায় ট্রেনে সন্ত্রাসী হামলা: নিঁখোজ ১৬৮


আন্তর্জাতিক ডেস্ক     04 April, 2022     04:22 AM    


নাইজেরিয়ার কাদুনায় একটি যাত্রীবাহী ট্রেন সন্ত্রাসী হামলার শিকার হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৬৮ জনের খোঁজ পাওয়া যায়নি। নিখোঁজদের অপহরণ করা হয়েছে কী না সে ব্যাপারেও নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ। খবর বিবিসির।

জানা গেছে, গত ২৮ মার্চ (সোমবার) সন্ধ্যায় আবুজা থেকে কাদুনাগামী একটি যাত্রীবাহী ট্রেনকে অবরোধ করে হামলা চালিয়েছিল অজ্ঞাত সন্ত্রাসীরা। ভয়াবহ এ হামলায় অন্তত আটজন নিহতের খবর পাওয়া গেছে। কোনো সন্ত্রাসী গোষ্ঠী এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি।

হামলার বর্ণনা দিয়ে এক প্রত্যক্ষদর্শী বলেন, আনুমানিক সন্ধ্যা পৌনে ৮টার দিকে আমরা একটা বিস্ফোরণের শব্দ শুনি এবং তারপরই ট্রেনটি থেমে যায়। এরপর সন্ত্রাসীরা ট্রেনের উদ্দেশে বিভিন্ন দিক থেকে গুলি ছুড়তে শুরু করে।
আমি তখন আমার পরিবারকে একত্রিত করে ট্রেনের মেঝেতে শুয়ে পড়ি। অন্য যাত্রীরাও তেমনটিই করছিলেন। কিছুক্ষণ পর বন্দুকধারীদের চিৎকার শুনতে পাই। কয়েকটি গুলির শব্দও শুনেছি।

তিনি আরও জানান, ওই কোচ থেকে সবাইকে বাইরে বের করে নিয়ে যাওয়া হয়, তাদের কেউ আর ফিরে আসেনি।

জানা গেছে, সন্ত্রাসি হামলায় আক্রান্ত ওই ট্রেনে প্রায় ১৮ জন পুলিশ সদস্য ছিলেন। কিন্তু তাদের কাছে অস্ত্র বা গোলাবারুদ কিছুই ছিল না।

এদিকে ভয়াবহ এই ঘটনার পর নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহাম্মদু বুহারিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন তার বিরোধীরা। ঘটনাটি নিয়ে সরকারের পদক্ষেপ ও কর্মকাণ্ড দেখে তিনি নিজেকে ‘অত্যন্ত লজ্জিত’ বলে উল্লেখ করেছেন।