| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিশ্বে ঐতিহাসিক মাত্রার খাদ্য সংকটের জন্য পশ্চিমা নিষেধাজ্ঞা দায়ী: নেবেনজিয়া


জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া

বিশ্বে ঐতিহাসিক মাত্রার খাদ্য সংকটের জন্য পশ্চিমা নিষেধাজ্ঞা দায়ী: নেবেনজিয়া


আন্তর্জাতিক ডেস্ক     31 March, 2022     10:25 AM    


পশ্চিমা বিশ্বের একতরফা রুশ-বিরোধী নিষেধাজ্ঞা বিশ্বকে একটি ঐতিহাসিক মাত্রায় খাদ্য সংকটের দিকে নিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া।

বুধবার (৩০ মার্চ) নেবেনজিয়া বলেন, "বিশ্বব্যাপী খাদ্য বাজারকে গুরুতর সংকটাপন্ন অবস্থায় নিয়ে যাওয়ার প্রকৃত কারণ রাশিয়ার কর্মকাণ্ডের কারণে নয়, বরং পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে যে ঐতিহাসিক মাত্রায় অনিয়ন্ত্রিত নিষেধাজ্ঞা আরোপ করেছে তার কারণে হয়েছে।

নেবেনজিয়া সতর্ক করে দিয়ে বলেন, পশ্চিমারা তথাকথিত বৈশ্বিক দক্ষিণের দেশগুলোর জনসংখ্যার পাশাপাশি তাদের নিজস্ব নাগরিকদের উপেক্ষা করছে। তিনি আরো বলেন, "বছর-ব্যাপী সহযোগিতার চ্যানেলগুলো থেকে রাশিয়াকে অর্থনৈতিক, আর্থিক এবং লজিস্টিকভাবে  বিচ্ছিন্ন করার প্রচেষ্টা ইতিমধ্যেই ঐতিহাসিক মাত্রার অর্থনৈতিক সঙ্কট তৈরি করছে। রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধজ্ঞা শিথিল করা উচিত বলেও মন্তব্য করেন তিনি। 

রাশিয়ার কূটনীতিক নেবেনজিয়া বলেন, কেবল একতরফা অবৈধ নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা প্রত্যাহার করার মাধ্যমে পরিবহন, রসদ এবং আর্থিক সম্পর্কের উত্তেজনা কমাতে পারে। এছাড়া বিশ্বব্যাপী প্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে এবং আন্তর্জাতিক কৃষি ও খাদ্য বাজারকে স্থিতিশীল রাখতে মস্কোর ওপর থেকে এসব অবৈধ নিষেধজ্ঞা তুলে নিতে হবে বলেও উল্লেখ করেন নেবেনজিয়া। 

নেবেনজিয়া ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর অস্ত্র পাঠানোর প্রক্রিয়ার প্রতি নিন্দা জানিয়ে বলেন, কিয়েভকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখা হলে ইউক্রেন-রাশিয়ার সংকট দীর্ঘায়িত হবে।

-পার্সটুডে