| |
               

মূল পাতা জাতীয় নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিকারীদের শাস্তি দাবি ক্যাবের


নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিকারীদের শাস্তি দাবি ক্যাবের


রহমত ডেস্ক     30 March, 2022     06:14 PM    


অসাধু, মজুতদার ব্যবসায়ীদের কারসাজিতে নিত্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। ওইসব ব্যবসায়ীদের শাস্তি দাবি করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব। আজ (৩০ মার্চ) বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবীর ভূঁইয়া, যুগ্ম সম্পাদক ডা. মো. শাহনেওয়াজ চৌধুরী প্রমুখ।

মানববন্ধনে ক্যাবের সহ-সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, করোনার কারণে যখন দেশে লকডাউন চলছিল, তখনও নিত্যপণ্যের দাম বাড়েনি। পরবর্তী সময়ে প্রতিযোগিতা করে দাম বাড়ানো হয়েছে। কাগজ-কলম থেকে শুরু করে টয়লেট টিস্যুর দামও বেড়েছে। বাজারে বেসরকারি ও সরকারি প্রতিষ্ঠানগুলো পণ্যের দাম বাড়াচ্ছে। যা কারণে একজন সীমিত আয়ের মানুষের পক্ষে জীবিকা নির্বাহ করা খুবই কঠিন। পরিবার না চালাতে পেরে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনও আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন।

তিনি বলেন, ভোক্তা অধিকার থেকে ব্যবসায়ীদের বার বার সতর্ক করা হচ্ছে। ভোক্তা সংরক্ষণ আইন অনুযায়ী বাজার ও দোকানে মূল্য তালিকা থাকার কথা। বাজার তদারকি যারা করছেন তারা প্রতিবারই জরিমানা করছেন। কিন্তু সেটি অল্প কিছু, ৫ থেকে ১০ হাজার। আমরা চাই দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক। তা নাহলে রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আরও বেড়ে যাবে। টিসিবি পণ্যের জন্য এক কোটি মানুষকে কার্ড দেওয়া হয়েছে। আমরা প্রধানমন্ত্রীকে জানাতে চাই আরও বেশি মানুষকে টিসিবির পণ্য ক্রয়ের কার্ড দেওয়া হোক। সাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আপনাকে (প্রধানমন্ত্রী) আরও কঠোর হতে হবে। চোরে শুনে না ধর্মের কাহিনী। তাই আপনাকে শক্ত হাতে এসব দমন করতে হবে।