| |
               

মূল পাতা রাজনীতি সরকারের পতন ছাড়া দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে না : আমীর খসরু


আমীর খসরু মাহমুদ চৌধুরী (ফাইল ছবি)

সরকারের পতন ছাড়া দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে না : আমীর খসরু


রহমত ডেস্ক     30 March, 2022     08:05 PM    


বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন,  বর্তমান সরকারের পতন না হওয়া পর্যন্ত বাংলাদেশের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে না । বাংলাদেশের সকল মানুষের ক্রয়ক্ষমতা এত নিচে নেমে গেছে, দৈনন্দিন জীবনে তারা হিমশিম খাচ্ছে। নিম্নআয়ের বহুলোক এখন দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। তারা (সরকার) প্রতিনিয়ত মাথাপিছু আয়ের বক্তব্য দিচ্ছে; মাথাপিছু আয়ের প্রকৃত সঠিক চিত্র হচ্ছে আরো বেশি বাংলাদেশের মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। এটাই হচ্ছে সত্য। মাথাপিছু আয় যদি বেড়ে থাকে তাহলে মানুষ দারিদ্র্যসীমার নিচে কিভাবে যায়; ক্রয় ক্ষমতার নিচে কিভাবে যায়?

বুধবার (৩০ মার্চ) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে অনশন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা জেলা বিএনপি এ অনশনের আয়োজন করে।

আমীর খসরু বলেন, দ্রব্যমূল্য যেখানে এসে দাঁড়িয়েছে, এর পেছনে কয়েকটি কারণ হচ্ছে- পণ্যগুলো তৈরি করার যে উপাদানগুলো রয়েছে এবং এগুলো পরিবহন করে বাজারে আনার যে উপকরণগুলো রয়েছে সবকিছুর দাম বেড়ে গেছে। বিদ্যুতের দাম বেড়েছে, গ্যাসের দাম বেড়েছে, পরিবহন খরচ বেড়েছে।

বিএনপির সিনিয়র এ নেতা বলেন, প্রতিটি খাতে আওয়ামী চাঁদাবাজির কারণে এটার উপর যোগ হয়েছে আরো কিছু খরচ। হাট-বাজারগুলোতে এখন আর নিয়ন্ত্রণ নেই। সেখানে এসে আরো কিছু যোগ হচ্ছে। সবকিছু মিলিয়ে এখান থেকে পরিত্রাণ পেতে হলে এই সরকারের পতন ছাড়া দ্রব্যমূল্য আগামী দিনে কমার কোনো সুযোগ থাকবে না। একটি গণতান্ত্রিক নির্বাচিত সরকারের মাধ্যমে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব।’

খসরু বলেন, আগামী দিনে জাতীয় ঐক্যের মাধ্যমে এই সরকারের পতন করতে হলে সমস্ত দল-মত নির্বিশেষে সমস্ত মানুষকে এক জায়গায় আনতে হবে। ঐক্যমত্য পোষণ করতে হবে এই সরকারের পতনের ব্যাপারে।