| |
               

মূল পাতা জাতীয় মোটামুটি ধরে নিতে পারি আমরা অসৎ : অতিরিক্ত আইজিপি


মোটামুটি ধরে নিতে পারি আমরা অসৎ : অতিরিক্ত আইজিপি


রহমত ডেস্ক     26 March, 2022     10:50 PM    


পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু এক অনন্য ব্যক্তিত্ব। তাকে নিয়ে কথা বলার যোগ্যতা আমার নেই। আমি যে বিশ্বাসটি বুকে ধারণ করি, সেটি হলো বঙ্গবন্ধু আসছিলেন বলেই আজ আমরা এখানে আছি। বঙ্গবন্ধু নেই তো আমরা নেই। বাংলাদেশে সততার অনেক অভাব। বঙ্গবন্ধু অনেক গুণে গুণান্বিত ছিলেন, তারমধ্যে একটি গুণ সততা। বঙ্গবন্ধুর সততা নিয়ে কেউ কোনোদিন কথা বলতে পারেনি, পারবে না। কিন্তু এখন আমরা যে যেখানে, যে অবস্থায় আছি, মোটামুটি ধরে নিতে পারি আমরা অসৎ। পরক্ষণেই মঞ্চে থাকা অতিথিদের উদ্দেশ্যে বলেন, স্যার যদি ভুল হয় তবে মাফ করবেন। আমি নিজেকেও যুক্ত করেই কথাটা বলেছি।

আজ (২৬ মার্চ) শনিবার বিকালে রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে আলোচনা সভা, প্রকাশিতব্য স্মারকগ্রন্থ ‘অনশ্বর পিতা’র মোড়ক উন্মোচন এবং বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২২ উপলক্ষে শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত ‘রঙ তুলিতে আঁকি বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। পুলিশের অতিরিক্ত আইজিপি (স্পেশাল ব্রাঞ্চ) পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) কৃঞ্চ পদ রায়।

অতিরিক্ত আইজিপি বলেন, একটি জাতিকে উঠতে গেলে করাপশন ইজ দ্যা পার্ট অব ডেভেলপমেন্ট (দুর্নীতি উন্নয়নের অংশ)। অর্থনৈতিক দিক দিয়ে জাতির উন্নতি করতে গেলে দুর্নীতি থাকবে। হয়তোবা আমাদের দুর্নীতি ধীরে ধীরে কমবে। এখন বঙ্গবন্ধুকে নিয়ে অবশ্যই কথা বলতে হবে, বিশ্বাস করতে হবে। আসুন, আজকে আমরা এই পবিত্রদিনে বঙ্গবন্ধুর অনেক গুণাবলির মধ্যে একটা গুণ আমাদের সব জায়গায় নিতে পারে কি না, প্রতিষ্ঠা করতে পারি কি না তার এই গুণাবলিটি। আমরা আমাদের বলা-করা-চলা সবকিছুর মধ্যে আনতে পারি কি না, সেটা হলো সততা। এটা আমার-আপনার সবার কাছেই আহ্বান। যারা উপস্থিত আছেন হয়তোবা তাদের এই কথাটি বলে আমি কষ্ট দিলাম। যাইহোক আমাদেরকে এটা ভাবতে হবে, আজকে অর্থনৈতিকভাবে দেশ উপরে উঠে যাচ্ছে। কিন্তু বারবার যে বিষয়টি পীড়া দিচ্ছে সেটা হলো আমাদের অসততা।

আরেকটি বিষয় আমি বলার চেষ্টা করবো জানিয়ে পুলিশ সদর দপ্তরের এই অতিরিক্ত আইজিপি বলেন, গতকাল আইজিপি বলেছিলেন সাংস্কৃতিক বিপ্লবের কথা। একটা জাতি যখন অর্থনৈতিকভাবে উপরে উঠে যায় তখন ওই জাতির সাংস্কৃতিক বিপ্লব শুরু হয়ে যায়। যেমনটা চীনের ক্ষেত্রে হয়েছে।আজ কত অপদার্থ জাতি আমরা! যার বদৌলতে, যার কারণে, যার নেতৃত্বে আমরা স্বাধীন দেশ পেলাম, স্বাধীনতা পেলাম; আজ স্বাধীনতার ৫০ বছর পরও এমনও লোক আছে স্বাধীনতার বিপক্ষে কথা বলেন। তারা বঙ্গবন্ধুকে নিয়ে কথা বলেন, তাকে নিয়ে অপমানজনক কথাবার্তা বলেন। ভাবতেও অবাক লাগে, কষ্ট হয়।

স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে এই অতিরিক্ত আইজিপি বলেন, রাজনৈতিকভাবে যা যা করার প্রয়োজন আপনারা করবেন। কিন্তু এই দেশে যদি আবার ঝামেলা হয়, তবে দেখবেন আবার এলোমেলো দিকে চলে যাচ্ছে। কিন্তু সত্যিকার অর্থেই বঙ্গবন্ধু আমাদের জন্য লড়েছেন, জীবন দিয়েছেন। তার স্বপ্ন যাতে বাস্তবায়ন হয় সেই আশা ব্যক্ত করছি।