| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব অঘোষিত সফরে কাবুলে চীনা পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও)


অঘোষিত সফরে কাবুলে চীনা পররাষ্ট্রমন্ত্রী (ভিডিও)


মুসলিম বিশ্ব ডেস্ক     24 March, 2022     06:30 PM    


অঘোষিত সফরে আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ কাবুলে পৌঁছালে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। আজ (২৪ মার্চ) বৃহস্পতিবার সকালে আফগানিস্তানের রাজধানীতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর আগমনের বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তানের সরকারি বাখতার নিউজ এজেন্সির মহাপরিচালক আবদুল ওয়াহিদ রায়ান।

তালেবান সরকারকে কীভাবে সাহায্য করা যায় তা নিয়ে আলোচনার জন্য বেইজিং ৩০ এবং ৩১ মার্চ আফগানিস্তানের প্রতিবেশীদের দুদিনের সম্মেলনের আয়োজন করার এক সপ্তাহ পরে চীনা পররাষ্ট্রমন্ত্রীর এই সফর। এর আগে আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর পাকিস্তান ও ইরান প্রতিবেশী দেশগুলোর অনুরূপ বৈঠকের আয়োজন করেছিল।

পাকিস্তানে তিন দিনের সফরের পর আগস্টে তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর কোনো সিনিয়র চীনা নেতার এটিই প্রথম আফগানিস্তানে সফর যেখানে তিনি বিশেষ অতিথি হিসেবে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছিলেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থার মতে, দুই পক্ষ দেশের স্থিতিশীলতা ও উন্নয়নে চীনের ভূমিকা সহ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবে। কাবুলে একটি বড় ট্রাক বোমা বিস্ফোরণে বেশ কয়েকজন নিহত ও আহত হওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সর্বশেষ কাবুল সফর করেছিলেন ২০১৭ সালের মে মাসে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে গুলি বিনিময়ের পর দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফর তালেবান সরকারকে কূটনৈতিক পর্যায়ে সাহায্য করতে পারে, কারণ তালেবান ক্ষমতায় আসার পর থেকে কোনো দেশ আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি। ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্র তার বেশিরভাগ বাহিনী প্রত্যাহার করার পরে চীন আফগান শান্তি প্রক্রিয়ার অংশ হয়ে ওঠে এবং তালেবানের রাজনৈতিক প্রতিনিধিরা গত কয়েক বছরে বেশ কয়েকবার চীন সফর করেছে। সূত্র : ডন