| |
               

মূল পাতা ইসলাম এ বছরের তারাবির ইমামগণের তালিকা প্রকাশ করল মাসজিদুল হারাম


এ বছরের তারাবির ইমামগণের তালিকা প্রকাশ করল মাসজিদুল হারাম


সামীউর রহমান শামীম     24 March, 2022     06:51 AM    


মসজিদুল হারাম মক্কায় এ বছর ১৪৪৩ হিজরি (২০২২ খ্রি.) রমযানে তারাবিহ ও শেষ দশকের কিয়ামুল লাইলের (তাহাজ্জুদ) ইমামগণের নামের তালিকা প্রকাশ করেছে। মসজিদুল হারামের ইমাম ও মুয়াযযিন সংক্রান্ত দপ্তর (বিকালাতু শুউনিল আইম্মাতি ওয়াল মুআযযিনিন) এ তালিকা প্রকাশ করে।

বুধবার (২৩ মার্চ) সন্ধ্যায় শুউনের অফিসিয়াল ফেসবুক পেজে তালিকাটি প্রকাশ করা হয়। 

সউদি আরবের রাষ্ট্রীয় সংস্থা রিয়াসাতুল আম্মাহ লিশুউনিল মাসজিদিল হারাম ওয়া মাসজিদিন নববি বা দ্য জেনারেল প্রেসিডেন্সি অব হারামাইন যা কিনা দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণ, উন্নয়ন ও পরিচালনার জন্য গঠিত। এই সংস্থার অধীনে পরিচালিত বিকালাতু শুউনিল আইম্মাতি ওয়াল মুআযযিনিন থেকে নির্ধারণ করা হয় ইমাম ও মুয়াযযিনগণের দায়িত্ব।

তালিকায় দেখা গেছে চলতি বছর তারাবিহর ইমামতির দায়িত্ব পালন করবেন মোট ছয় জন ইমাম। তাঁদের মধ্যে রয়েছেন মসজিদুল হারাম ও মসজিদুন নববি সংক্রান্ত রাষ্ট্রীয় সংস্থাটির প্রসিডেন্ট (রইসুল আম) শায়খ আবদুর রহমান আস-সুদাইস। তিনি দেশটির একজন মন্ত্রীর সমমর্যাদা পেয়ে থাকেন। 

এছাড়াও ইমামতি করবেন সিনিয়র ইমাম শায়খ সউদ আশ-শুরাইম, শায়খ আবদুল্লাহ আওয়াদ আল-জুহানি, শায়খ মাহের আল-মুআইকিলি, শায়খ ইয়াসির আদ-দুসারি ও শায়খ বানদার বালিলাহ। 

সেইসঙ্গে রমযানের শেষ দশকে তারাবিহ ছাড়াও শেষ রাতে তাহাজ্জুদ বা কিয়ামুল লাইলে পালাক্রমে ইমামতি করবেন এই ছয় ইমাম। উল্লেখ্য মসজিদুল হারাম ও মসজিদুন নববিতে ফিকহে হাম্বলি মোতাবেক তাহাজ্জুদেরও জামাতের ব্যবস্থা করা হয়ে থাকে।