| |
               

মূল পাতা জাতীয় হিজাব ইস্যু; কর্ণাটক হাইকোর্ট ধর্মীয় স্বাধীনতা হরণ করেছে : খেলাফত আন্দোলন


হিজাব ইস্যু; কর্ণাটক হাইকোর্ট ধর্মীয় স্বাধীনতা হরণ করেছে : খেলাফত আন্দোলন


নিজস্ব প্রতিনিধি     16 March, 2022     03:29 PM    


ভারতের কর্ণাটক রাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখে হাইকোর্টের রায়ের  ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজি।

একযুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন 'হিজাব ইসলামে বাধ্যতামূলক নয়' কর্ণাটক হাইকোর্টের এমন রায় কোরআনের সাথে সাংঘর্ষিক ও  ধর্মীয় স্বাধীনতা বিরোধী। শিক্ষা প্রতিষ্ঠানে ড্রেস কোড মানার নামে মুসলিম শিক্ষার্থীদের অধিকার হিজাব নিষিদ্ধ করার অধিকার কারো নেই। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করে কর্ণাটক হাইকোর্ট  ধর্মীয় স্বাধীনতা হরণ করেছে

তাঁরা আরো বলেন, হিজাবের বিরুদ্ধে রায় মুসলিম নারী শিক্ষার্থীদেরকে তাদের ধর্মীয় রীতিনীতি পালনে রাষ্ট্রীয় প্রতিবন্ধকতার শামিল। ভারতীয় বিজেপি সরকার একেরপর এক ইসলামী বিধিবিধান নিষিদ্ধ করে ভারতকে মুসলিম শূন্য করার পায়তারা করছে। এ রায় ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতীয় সংবিধান পরিপন্থী। 

ধর্মীয় বিদ্বেষমূলক এ অযৌক্তিক রায় বাতিল করার দাবি জানিয়ে তারা বলেন, ইসলাম ধর্মে পর্দা করা মুসলিম নারীদের জন্য অপরিহার্য বিধান।এ ধরনের ফরমায়েসী রায় ভারতের শান্তি বিনষ্ট করবে।

অবিলম্বে এ রায় প্রত্যাহার করতে বিজেপি সরকারের উপরর চাপ সৃষ্টি কারার জন্য শান্তিকামী বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহবান জানান তারা।