| |
               

মূল পাতা জাতীয় নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে জনগন দিশেহারা: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী


নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে জনগন দিশেহারা: আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী


নিজস্ব প্রতিনিধি     15 March, 2022     07:46 PM    


চাল,ডাল ,তেল,গ্যাসসহ নিত্যপণ্যের অসাভাবিক মূল্য বৃদ্ধির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। মঙ্গলবার (১৫ মার্চ) এক বিবৃতিতে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, রমজান মাস আসার আগেই কতিপয় অসাধু ব্যবসায়ীদের অতি মুনাফাখোরদের সিন্ডিকেট নিত্য পণ্যের মূল্য বাড়িয়ে দিয়েছে। রমজান মাস আসার আর মাত্র ১৮ দিন বাকি। অথচ চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয়পণ্য নিম্ন ও মধ্যবিত্তদের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। 

তিনি বলেন, গরীব মানুষ তো দূরের কথা অনেকে  ৫০ হাজার টাকা বেতন পেয়েও সংসার চালাতে হিমশিম খাচ্ছে। দূর্ণীতিবাজ অতি লোভী মুনাফাখোর মজুদদারদের কারনে পণ্যমূল্য অস্বাভাবিক ভাবে বেড়েই চলেছে। এ দুরবস্থা চলতে থাকলে নিম্ন ও মধ্যবিত্ব  নাগরিকদের জীবন জীবিকা অনেকাংশেই অচল হয়ে যাবে। দ্রুত বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হলে  সরকারের প্রতি জনরোষ বৃদ্ধি পাবে। 

তিনি আরও বলেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় একদিকে কৃষকরা উপযুক্ত পণ্যমূল্য পাচ্ছে না,অপর দিকে ভোক্তারাও ন্যায্যমূল্যে পণ্য খরিদ করতে পারছেনা।  অতিলোভী মধ্যেসত্বভোগী ও পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজদের দমন করতে না পারলে  বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। 

আল্লামা আতাউল্লাহ বলেন, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষের আয়ের চেয়ে খরচের পরিমাণ বেড়ে যাওয়ায় সংসার চালানোর উপায় খোঁজে পাচ্ছে না।  সরকারের সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তাদের বাজার সম্বন্ধে সঠিক  ধারণা নেই। আন্তর্জাতিক বাজারে মূল বৃদ্ধির অজুহাত দেখিয়ে এই ভরা মওসুমে পেঁয়াজসহ পণ্যমূল্য বৃদ্ধি মেনে নেয়া যায়না। অসৎ উপায়ে পণ্যের দাম বাড়ানোর চেষ্টা হলে আইনী ব্যবস্থা নেয়া হবে বলে বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের দ্রুত বাস্তবায়ন দেখতে চায় জনগণ।