| |
               

মূল পাতা আন্তর্জাতিক দেওবন্দের সিনিয়র শিক্ষক হলেন মুফতী সালমান মানসুরপুরী


মুফতী সালমান মানসুরপুরী

দেওবন্দের সিনিয়র শিক্ষক হলেন মুফতী সালমান মানসুরপুরী


আন্তর্জাতিক ডেস্ক     15 March, 2022     07:24 PM    


দারুল উলুম দেওবন্দের সিনিয়র শিক্ষক হিসেবে নিয়োগ পেলেন মুফতী সালমান মানসুরপুরী। মজলিসে শুরার গুরুত্বপূর্ণ বৈঠকে মুফতী সালমান মানসুরপুরী দেওবন্দের সিনিয়র শিক্ষক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও বৈঠকে আরো বেশ কয়েকটি কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১৩ মার্চ দারুল উলুম দেওবন্দের মেহমান খানায় মজলিসে শুরার গুরুত্বপূর্ণ সভা শুরু হয়। লাগাতার দুদিন বৈঠক জারি ছিল।

সভার শুরুতে মজলিসে শুরার গুরুত্বপূর্ণ সদস্য মাওলানা খামুশ রাহমাতুল্লাহি আলাইহির ইন্তেকালে শোক প্রকাশ ও দুআ করা হয়। শিক্ষাসচিব মুফতি খুরশিদ আলম পুরো বছরের শিক্ষা রিপোর্ট পেশ করেন। তিন বছর অত্যন্ত সুনিপুণতার সাথে শিক্ষা অধিদপ্তরের দায়িত্ব পালন শেষে বিদায় গ্রহণ করেন তিনি। সভায় শিক্ষাসচিব হিসেবে নতুন দায়িত্ব গ্রহণ করেন মাওলানা হুসাইন আহমাদ হারিদুয়ারি।গত বছর করোনার প্রকট থেকে সুরক্ষা পায়নি দারুল উলুম দেওবন্দও। পৃথিবী ছেড়ে গেছেন চারজন সিনিয়র শিক্ষকে। এই সভায় কয়েকজন শিক্ষক নিয়োগ দেওয়া হয়। তবে সিনিয়র শিক্ষক হিসেবে মুফতি সালমান মনসুরপুরি ছাড়া অন্যদের ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, তিনি ভারতের প্রসিদ্ধ মুফতি ও সুনামধন্য মাদরাসা শাহি মুরাদাবাদের সিনিয়র শিক্ষক ও মুফতি হিসেবে দায়িত্বরত আছেন। আগামী শিক্ষাবর্ষে দারুল উলুম দেওবন্দে যোগদান করবেন।বৈঠকে শিক্ষা, নির্মাণ ও পরিচালনা অধিদপ্তরের বিভিন্ন বিষয়ের হিসাব নিকাশ ও যাচাই-বাছাই করা হয়। নেওয়া হয় কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত। অতঃপর দুআর মাধ্যমে গতকাল রাতে সভা শেষ হয়।

উক্ত সভায় উপস্থিত ছিলেন দারুল উলুম দেওবন্দের মুহতামিম মুফতী আবুল কাসেম নোমানী, দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন মাওলানা সাইয়িদ আরশাদ মাদানী, সাংসদ মাওলানা বদরুদ্দীন আজমল আসাম, এমএলএ মাওলানা মুহাম্মদ ইসমাইল মালিগাঁও, হারদুয়ির জামাতা হাকিম মুহাম্মাদ কলিমুল্লাহ আলিগড়ী, মাওলানা আবদুল আলিম ফারুকী লখনৌ, মাওলানা রহমতুল্লাহ কাশ্মিরী, মাওলানা আনোয়ার-উর-রহমান বিজনুরী, সাইয়িদ আনজার হুসাইন মিয়া দেওবন্দী, মাওলানা মাহমুদুল হক রাজস্থানী, মাওলানা আকিল সাহারানপুরী, মাওলানা মুহাম্মদ আকিল কাসেমী গাড়িদৌলত, মাওলানা সাইয়িদ হাবিব বান্দভী, মুফতি শফিক ব্যাঙ্গালুরী, মাওলানা আব্দুল সামাদ ২৪ পরগণা। তবে মাওলানা সাইয়িদ রাবে হাসানী নদভী, মাওলানা গোলাম মুহাম্মাদ উস্তানভী, মুফতি আহমদ খানপুরী, মাওলানা ইশতিয়াক মুজাফফরপুরী এবং মাওলানা ইবরাহীম সভায় উপস্থিত হতে পারেননি।