| |
               

মূল পাতা স্বাস্থ্য জাতীয় কিডনি হাসপাতাল ৫০০ শয্যায় উন্নীত হচ্ছে


জাতীয় কিডনি হাসপাতাল ৫০০ শয্যায় উন্নীত হচ্ছে


রহমত ডেস্ক     10 March, 2022     04:58 PM    


জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেছেন, জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতাল দেড়শ থেকে পাঁচশ শয্যায় উন্নীত হচ্ছে । এতে দেশে কিডনি রোগীদের দুর্ভোগ অনেকটাই কমে আসবে। দেশের দুই কোটি মানুষ কোনো না কোনোভাবে কিডনি রোগে আক্রান্ত। তারা সরকারি-বেসরকারি পর্যায়ে চিকিৎসা নিচ্ছেন। দেশের একমাত্র সরকারি বিশেষায়িত হাসপাতাল হিসেবে কিডনি হাসপাতাল কাজ করছে। এ হাসপাতালে আবারও কিডনি প্রতিস্থাপন শুরু হয়েছে।

আজ (১০ মার্চ) বৃহস্পতিবার দুপুরে জাতীয় কিডনি ইনস্টিটিউট ও হাসপাতালে বিশ্ব কিডনি দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির প্রমুখ।

ডা. মিজানুর রহমান বলেন, হাসপাতালে তিন জন রোগী ভর্তি আছে। এর মধ্যে আগামী ১৭ মার্চ জাতির পিতার জন্মদিবস উপলক্ষে আমরা একজনের কিডনি প্রতিস্থাপন করব। চলতি মাসের মধ্যেই বাকিগুলো করা হবে। আমরা কোভিড রোগীদের জন্যও কাজ করে যাচ্ছি। এজন্য সংশ্লিষ্ট ইউনিট দেড়শ থেকে পাঁচশ বেডে উন্নীত করা হয়েছে। এখন চালুর অপেক্ষায় রয়েছে। তবে লোকবলের সংকট রয়েছে। আমাদেরকে যদি দ্রুত লোকবল দেওয়া যায়, তাহলে আমরা খুব দ্রুতই চালু করে ফেলব। সেটা যদি সময়সাপেক্ষ হয়, তাহলে আউটসোর্সিংয়ে কিছু লোক নিয়োগ দেওয়ার অনুরোধ করছি। আমাদেরকে যদি সহযোগিতা করা হয়, আমাদের হাসপাতাল থেকে কোনো রোগী ফিরে যাবে না।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যবান্ধব। বেসরকারি হাসপাতালে দুই লাখ টাকায় লেপেরোস্কোপি সার্জারি করা হয়, কিন্তু আমাদের হাসপাতালে মাত্র দশ টাকার একটি টিকিটেই আমরা এটি করতে পারব। আর কোনো টাকা প্রয়োজন হবে না। আমাদের দেশে কিডনি প্রতিস্থাপন নিয়ে সচেতনতার অভাব রয়েছে। যে কারণে প্রয়োজনীয় সংখ্যক ডোনার পাওয়া পাওয়া যায় না। ডোনার পেলে আমাদের কার্যক্রমে আরও গতি আসবে।