| |
               

মূল পাতা জাতীয় ইসলাম ধর্মই প্রথম নারীর অধিকার স্বীকার করেছে : আইনমন্ত্রী


ইসলাম ধর্মই প্রথম নারীর অধিকার স্বীকার করেছে : আইনমন্ত্রী


রহমত ডেস্ক     09 March, 2022     02:53 PM    


আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ইসলাম ধর্মই প্রথম নারীর অধিকার স্বীকার করেছিল। তাই বৈষম্য দূরীকরণে ইসলাম ধর্ম বা অন্যকোন ধর্ম প্রতিবন্ধকতা সৃষ্টি করে না। 

বুধবার (০৯ মার্চ) ঢাকাস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২২’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। জাতীয় মানবাধিকার কমিশন অনুষ্ঠানটির আয়োজন করে। এতে নারী ও শিশু ধর্ষণ প্রতিরোধে করণীয় বিষয়ক ন্যাশনাল ইনকোয়ারি খসড়া প্রতিবেদনের সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। সারসংক্ষেপে বলা হয়, বাংলাদেশে লিঙ্গ সমতা ভিত্তিক অনেক আইন প্রণয়ন করা হলেও আমরা সমস্যার জায়গায় এখনও দাঁড়িয়ে আছি।

আইনমন্ত্রী আরও বলেন, কেবলমাত্র আইন প্রয়োগের মাধ্যমে নারী-পুরুষের মাঝে বিদ্যমান বৈষম্য নিরসন সম্ভব নয়। এর জন্য নারী-পুরুষ উভয়ের দৃষ্টিভঙ্গি বা মানসিকতা পরিবর্তনেরও প্রয়োজন রয়েছে। এ মন্তব্য করেছেন আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, যত কথাই বলা হোক না কেন, যত আইনই করা হোক না কেন, যতক্ষণ পর্যন্ত নারী-পুরুষের মধ্যে বৈষম্য দূরীকরণ না হবে ততক্ষণ পর্যন্ত আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না। তবে এই বৈষম্য রাতারাতি দূর করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জেন্ডার বা লিঙ্গ ভিত্তিক অসমতাকে সমতায় আনার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে লিঙ্গবৈষম্য ক্রমশ্রই দূর হচ্ছে। এখন সম্পদের সমান বন্টনের দাবি উঠছে।