| |
               

মূল পাতা রাজনীতি রাষ্ট্রীয় আইন নারীর প্রতি বৈষম্যের মূল উৎস : ইনু


রাষ্ট্রীয় আইন নারীর প্রতি বৈষম্যের মূল উৎস : ইনু


রহমত ডেস্ক     09 March, 2022     10:09 PM    


আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীদের অভিবাদন ও শুভেচ্ছা জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, মানব সমাজের বিকাশ ও অগ্রগতি, সামাজিক উৎপাদনে পুরুষের সমান এমনকি ক্ষেত্র বিশেষে বেশি অবদান ও ভূমিকা রাখার পরও মানুষ হিসেবে নারীর মর্যাদা ও অধিকার অস্বীকৃত হচ্ছে। নারীরা সব ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন। পশ্চাৎপদ সামাজিক দৃষ্টিভঙ্গি, সব ধর্মের তেঁতুল তত্ত্ব এবং বৈষম্যমূলক রাষ্ট্রীয় আইন নারীর প্রতি বৈষম্যের মূল উৎস।

আজ (৯ মার্চ) বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধু এভিনিউয়ের শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাসদ ও নারী জোট যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাসদের সহ-সভাপতি ও জাতীয় নারী জোট নেত্রী উম্মে হাসান ঝলমল, জাসদের নারী বিষয়ক সম্পাদক ও জাতীয় নারী জোট নেত্রী সৈয়দা শামীমা সুলতানা হ্যাপি প্রমুখ।

রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানিয়ে ইনু বলেন, জাসদ নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও সহিংসতার বিরুদ্ধে বরাবরই আপসহীনভাবে সোচ্চার রয়েছে। সমমজুরী নিশ্চিত করাসহ নারীর প্রতি সকল ধরণের বৈষম্যের অবসানে সবাইকে এগিয়ে আসতে হবে।  শুরু থেকেই মানব সমাজের বিকাশ ও অগ্রগতির ধারায় এবং সামাজিক উৎপাদনে নারীরা ক্ষেত্র বিশেষে অধিক অবদান ও ভূমিকা রখার পরও মানুষ হিসাবে তাদের মর্যাদা ও অধিকার অস্বীকৃত হচ্ছে।

তিনি আরো বলেন, নারী প্রতি পশ্চাৎপদ নেতিবাচক সামাজিক দৃষ্টি পরিবর্তন, পিতা-মাতার সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা, বিবাহ বিচ্ছেদ, সন্তানের অভিভাবকত্ব ও দত্তক গ্রহণের বিষয়ে বৈষম্যমূলক পারিবারিক আইন পরিবর্তনসহ সমকাজে সমমজুরী নিশ্চিত করাসহ নারীর প্রতি সকল ধরণের বৈষম্যের অবসানে সকল মানবতাবাদী, যুক্তিবাদী, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক, প্রগতিশীল রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। এর জন্য সংগ্রাম গড়ে তোলারও আহ্বান জানান ইনু।