| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত ‘জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীদের সক্রিয় অংশগ্রহণ রয়েছে’


‘জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীদের সক্রিয় অংশগ্রহণ রয়েছে’


রহমত ডেস্ক     08 March, 2022     11:01 PM    


প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বাংলাদেশের সংবিধানে নারীদের ন্যায্য অধিকার নিশ্চিত করা হয়েছে। জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীদের সক্রিয় অংশগ্রহণ রয়েছে। যুগ-যুগান্তরে নারীদের ওপর বৈশিষ্ট্য ছিল। সে বৈষম্য অতিক্রম করে নারীরা আজ সুদৃঢ় অবস্থানে। বিভিন্ন ক্ষেত্রে নারী অগ্রযাত্রার সাফল্য ও সংগ্রামের নানা উদাহরণ তুলে ধরেন। মহান মুক্তিযুদ্ধে নারীদের ওপর নানা নিপীড়ন ও নির্যাতনের কথা তুলে ধরেন। মুক্তিযুদ্ধে নারীদের বিশেষ অবদান শ্রদ্ধার সাথে স্মারণ করেন তিনি।

আজ (৮ মার্চ) মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘উচ্চ আদালতে সরকারি আইনি সেবার মান বৃদ্ধিতে বিজ্ঞ নারী আইনজীবীদের ভূমিকা ও টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আপিল বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড আইনজীবী প্যানেলের নারী সদস্য, আইন, আদালত, সুপ্রীমকোর্ট বিটের সাংবাদিকদের সংগঠন ল' রিপোর্টাস ফোরামের (এলআরএফ) সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন প্রমূখ। অনুষ্ঠানে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল বজলুর রহমানসহ সুপ্রিমকোর্ট প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগন, সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য, লিগ্যাল এইড আইনজীবী প্যানেলের ৩৩ নারী আইনজীবীসহ বিভিন্ন শ্রেণীর ব্যক্তিবর্গ আলোচনা সভায় অংশ নেন।