| |
               

মূল পাতা জাতীয় সরকারি সকল কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি


সরকারি সকল কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি


রহমত ডেস্ক     08 March, 2022     10:41 PM    


জনগণ যাতে প্রয়োজনীয় তথ্য পেতে পারে সে লক্ষ্যে তথ্য প্রদানকারী কর্তৃপক্ষকে আরো তৎপর হওয়ার নির্দেশ দিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকারি সকল কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। সরকারি সকল কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন কে কাজে লাগাতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। তথ্য অধিকার আইনের যথাযথ বাস্তবায়নে কমিশনকে আরও তৎপর হওয়ার আহ্বান জানান তিনি।

আজ (৮মার্চ) মঙ্গলবার সন্ধ্যায় প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে ‘তথ্য কমিশন রিপোর্ট ২০২০’ পেশ করলে তিনি এ আহ্বান জানান। প্রতিনিধিদলে ছিলেন তথ্য কমিশনার, ডক্টর আবদুল মালেক এবং সুরাইয়া বেগম। এ সময় উপস্থিত ছিলেন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খান।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন জানান, সাক্ষাৎকালে প্রধান তথ্য কমিশনার প্রতিবেদনের বিভিন্ন দিক এবং কমিশনেরর সার্বিক কাযক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। তথ্য অধিকার আইন বাস্তবায়নে ইতিমধ্যে বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে তথ্য অধিকার বাস্তবায়ন কমিটি ও পরিবীক্ষণ কমিটি গঠিত হয়েছে। প্রধান তথ্য কমিশনার রাষ্ট্রপতিকে জানান, জনগণকে তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম ও প্রশিক্ষণের সহ নানা কার্যক্রম পরিচালিত হচ্ছে।