| |
               

মূল পাতা সারাদেশ কল্যাণপুরে ‘মুসাফিরখানা’ উদ্বোধন সম্পন্ন


কল্যাণপুরে ‘মুসাফিরখানা’ উদ্বোধন সম্পন্ন


রহমত ডেস্ক     08 March, 2022     09:59 PM    


গ্রামের অসহায় ও দুঃস্থ, গরীব মানুষের সু-চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্রে প্রায় ২০টির অধিক জাতীয় হাসপাতালের মধ্যবর্তী স্থানে অবস্থিত কল্যাণপুরে উদ্বোধন হলো ‘মুসাফিরখানা’। আজ (৮ মার্চ) মঙ্গলবার বিকাল ৪ টায় রাজধানীর কল্যাণপুরে শহীদ মিনার রোডে উদ্বোধন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

‘মুসাফির খানা’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, শহর সমাজসেবা কার্যক্রম অঞ্চল-৮ এর সমাজসেবা অফিসার আবদুস সালাম, পুলিশ সুপার (অবঃ) মুজিবুল হক, মাওলানা আমজাদুল্লাহ হামজা, স্বাগত বক্তব্য রাখেন মাওলানা মুহাম্মদ মুহিব্বুল্লাহ, সভাপতিত্ব করেন মাওলানা রুহুল আমীন সাদী।

মুসাফিরখানার সভাপতি মাওলানা রুহুল আমীন সাদী বলেন, মুসাফিরখানা র কর্মসূচি হলো, মূলত যেসব অসুস্থ মানুষ গ্রাম থেকে শহরে চিকিৎসার জন্য আসেন তাদের জন্য থাকার একটি ঠিকানা করতে চাই। এই ঠিকানার নাম হবে, মুসাফিরখানা। গরিব মানুষের জন্য গ্রাম থেকে শহরে আসতে এমনিতেই প্রচুর টাকা ব্যয় হয়ে থাকে। তার উপর শহুরে ডাক্তারের ফি, বিভিন্ন এক্সরে ও পরীক্ষার ফি দিতেই জান শেষ হয়ে যাওয়ার উপক্রম হয়। কিন্তু দিনশেষে এই লোকগুলোর নিকট হোটেলে থাকার মতো টাকা থাকে না। বাধ্য হয়ে ফুটপাতকেই বেছে নেয় থাকার স্থান হিসেবে। আমরা এই মানুষগুলোর জন্য কিছু কর‍তে চাই।

তিনি বলেন, দূরের জেলা থেকে আসা এসব মানুষের জন্য থাকার ব্যবস্থার পাশাপাশি ফ্রি খাওয়াদাওয়া, ফ্রি এম্বুলেন্স সার্ভিস ও সামর্থ্যের আলোকে অবস্থাভেদে চিকিৎসা ব্যায়েও অংশগ্রহণ করতে চাই। এই কাজে তরুণদের একটি এনার্জেটিক টিম স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবে। আমরা চাই এমন একটা সিস্টেম তৈরি করতে যাতে সারাদেশে এই উদ্যোগ সবাই নিতে পারেন। অসংখ্য মুসাফিরখানা যেনো তৈরি হয়। সরকারের নিয়মাবলী মেনে নিয়ে সবাই এই খেদমতে যেনো অংশগ্রহণ করতে পারি। আমাদের উদ্যোগের প্রথম মুসাফিরখানা হলো ঢাকার অদুরে সাভারের এনাম মেডিকেলের কাছাকাছি একটি স্থানে৷ ঢাকার বড় বড় হাসপাতালগুলোর কাছাকাছি আরও অনেকগুলো মুসাফিরখানা করতে চাই৷ ক্রমান্বয়ে সারাদেশে এই কাজ শুরু হবে ইনশাআল্লাহ। ঢাকায় আরো বেশ কয়েকটি স্থানে মুসাফিরখানা তৈরির আলোচনা চলছে। আশাকরি খুব দ্রুত প্রাথমিক কাজগুলো সম্পন্ন করে ঘোষণা দিতে পারব। কিছু শর্ত সাপেক্ষে লোকজন মুসাফিরখানায় থাকতে পারবেন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা মিরপুর মডেল