| |
               

মূল পাতা জাতীয় ‘আল-আজহারের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের সম্পর্ক’


‘আল-আজহারের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের সম্পর্ক’


রহমত ডেস্ক     06 March, 2022     05:17 PM    


মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বিশ্ববিদ্যালয়টি পরিদর্শনে গিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রতিমন্ত্রী বলেন, আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া শিক্ষার মাধ্যমে তারা সমাজের কল্যাণে অবদান রাখবে। বাংলাদেশী শিক্ষার্থীদের আন্তরিকতার সঙ্গে শিক্ষা গ্রহণের আহ্বান জানান তিনি।

আজ (৬ মার্চ) রবিববার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয় জানায়, মিশর সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী শুক্রবার আল-আজহার বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেছেন। সেখানে তিনি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন। এ সময় মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

আল-আজহার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ছাত্র বিষয়ক পরিচালক বলেন, আল আজহার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ইসলামের মধ্যপন্থী ও শান্তিপূর্ণ মূল্যবোধকে সমুন্নত করে। শিক্ষার লক্ষ্য মানুষের মধ্যে সামাজিক সম্প্রীতি এবং বোঝাপড়া।

বাংলাদেশের ছাত্র প্রতিনিধিরা আল-আজহারে তাদের পড়াশোনার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তার জন্য অনুরোধ করেন। প্রতিমন্ত্রীকে বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাওয়ায় শিক্ষার্থীরা তাকে ধন্যবাদ জানান।