| |
               

মূল পাতা রাজনীতি ‘পুলিশের হামলার দোষীদের একদিন বিচার করা হবে’


‘পুলিশের হামলার দোষীদের একদিন বিচার করা হবে’


রহমত ডেস্ক     05 March, 2022     08:25 PM    


গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেছেন, পুলিশের হামলার জন্য একদিন দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। আপনারা হয়তো ভাবছেন এটা কি করে হয়। রাষ্ট্র প্রধানের বিরুদ্ধে কি করে আইনি ব্যবস্থা নেয়া হবে? আপনাদের জানাই, মিশরে হয়েছে, তিউনিসিয়ায় হয়েছে, আরো অনেক দেশে হয়েছে। রাষ্ট্র প্রধান ক্ষমতাচ্যুত হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া যায়। সাধারণ মানুষের বিরুদ্ধে যে ধরনের কাজ তারা করেছে, হত্যা ও আক্রমণ। এজন্য তাদের দায়ী করা যায়। গণঅধিকার পরিষদের মিছিলে পুলিশের হামলার দোষীদের একদিন বিচার করা হবে।

আজ (৫ মার্চ) রাজধানীর পুরানা পল্টনে অবস্থিত পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে পণ্যমূল্য নিয়ে বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ ও নেতাকর্মীদের আটকের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান প্রমুখ।

রেজা কিবরিয়া বলেন, মানুষের সাহসের ওপরে সবকিছু নির্ভর করে। আমরা যদি ভীত হই, তাহলে আমরা সত্যিকারের স্বাধীনতা পাবো না। আমরা এখন বাইরের দিকে তাকিয়ে আছি, বাইরের লোক এসে আমাদের স্বাধীনতা দেবে। আপনারা যদি মনে রাখেন, ৭১ সালেও একই অবস্থা ছিল। আমাকে একজন বলেছেন, বাইরের সাহায্য আমরা কখনও চাইনি। আমি মনে করি ৭১এর ইতিহাস সে পড়েনি। বাইরের তারা সাহায্য করবে, কিন্তু সব দেশ করবে না। আপনারা পশ্চিমাদের দিকে তাকিয়ে আছেন। সবগুলো কিন্তু শক্ত অবস্থান নিচ্ছে না। কিছু সংখ্যক দেশ বাণিজ্যিক এবং অর্থনৈতিক সুবিধার জন্যে এ সরকারকে সমর্থন করেছে। সেজন্যে এ সরকার টিকে আছে। আর আমরা রাস্তায় নামলে কি হয় সেটা আপনারা দেখছেন। নিরস্ত্র ছেলেদের ওপরে তারা কীভাবে আক্রমণ করেছে। তারা আমাদের দলকে ভয় পায়। ভয় পাওয়া উচিত। কারণ আমরা মুক্তি চাই। আমরা একদিন দেশকে স্বাধীন করবো, মুক্ত করবো। এটা এরা বুঝে গেছে। কিন্তু এখনও তাদের মধ্যে আমাদের ওপরে যে রাগ, তারা রাস্তায় মিটিয়ে নিয়েছে। এটার জন্য আমরা প্রতিবাদ করবো এবং আমরা যেকোনো বাধা অতিক্রম করে জনগণের দাবি এ সরকারের সামনে, দেশের সামনে তুলে ধরবো।

তিনি আরো বলেন, নিত্যপণ্যের দাম বেড়েছে, এটার প্রতিবাদে যে আক্রমণ হবে, আমি আমার তিনটা বন্ধুর সঙ্গে আলাপ করলাম। একজন পাকিস্তানি, একজন শ্রীলংকার একজন ভারতের। তারা বললো, আমাদের দেশে এ ধরনের আক্রমণতো হতে পারে না। একটা নিরস্ত্র শান্তিপূর্ণ মিছিলের ওপরে আমাদের পুলিশ আক্রমণের সাহসই করবে না। তফাততো আছে, তাদের হলো গণতান্ত্রিক সরকার। এটা হলো স্বৈরাচারী, তাদের মানুষ ফ্যাসিস্ট বলে। তফাৎটা সেখানে। আর নিত্যপণ্যের দাম যে বেড়েছে, জনগণের কষ্ট হচ্ছে। আমরা এটার প্রতিবাদ জানাচ্ছি। ওপরে থেকে নিচে সবার বিচার আমরা বাংলার মাটিতে করবো। নিশ্চিন্ত থাকেন।