| |
               

মূল পাতা আন্তর্জাতিক মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও একইরকম সহানুভূতি দেখান, ইইউকে এরদোগান


মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও একইরকম সহানুভূতি দেখান, ইইউকে এরদোগান


আন্তর্জাতিক ডেস্ক     02 March, 2022     08:58 AM    


ইউরোপিয়ান ইউনিয়নকে নীতিগত বৈষম্যমূলক আচরণের দায়ে অভিযুক্ত করে মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও একইরকম সহানুভূতি দেখানোর আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এছাড়া রাশিয়া ও ইউক্রেনকে অবিলম্বে হামলা-অভিযান বন্ধের মাধ্যমে যুদ্ধবিরতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছেন তিনি। 

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ও ইউক্রেন উভয়পক্ষকে বলবো যতো দ্রুত সম্ভব যুদ্ধবিরতিতে আসুন। শান্তি প্রণয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখুন।

ইইউ সদস্যদের বলবো, তুরস্কের মতো মুসলিম রাষ্ট্রগুলোর প্রতিও একইরকম সহানুভূতি দেখান। কারণ, হরহামেশাই আমরা হামলার শিকার হচ্ছি। আজ জেলেনস্কি বুক চিতিয়ে কথা বলছেন তাই বাহবা পাচ্ছেন। কিন্তু, আমরা যখন নিজ অধিকারের কথা বলতে যাই একই সম্মান পাই না, বলেন এই রাষ্ট্রপ্রধান।

এর আগে ২৮ ফেব্রুয়ারি এক ভাষণে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ঘোষণা দেন, যুদ্ধ পরিস্থিতি নিয়ে রাশিয়া এবং ইউক্রেন কারও সাথেই সম্পর্ক নষ্ট করবে না তুরস্ক। তিনি বলেন, ইউক্রেন এবং রাশিয়ার সাথে তুরস্কের জলসীমা রয়েছে। তাদের দুটি প্রণালী সংযুক্ত করেছে ভূমধ্যসাগর ও কৃষ্ণসাগরকে। তাই যুদ্ধের উত্তেজনা কমাতে নিজেদের দুটি প্রণালীতে যুদ্ধজাহাজ চলাচল বন্ধের উদ্যোগ নেবে তার দেশ।

এছাড়া যুদ্ধ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের অবস্থানের সমালোচনা করেছেন তিনি। শঙ্কা প্রকাশ করে এই নেতা বলেন, তাদের আচরণ, আন্তর্জাতিক শৃঙ্খলা ভেঙে পড়ার ইঙ্গিত। তবে ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে আঙ্কারায় বিক্ষোভ করেছে তুর্কিবাসী।

উল্লেখ্য, তুরস্ক ন্যাটোর গুরুত্বপূর্ণ সদস্য। যার সঙ্গে ইউক্রেন ও রাশিয়ার সমুদ্রসীমা রয়েছে। আবার দেশ দুটির সঙ্গেই তুরস্কের সম্পর্ক ভালো। গত বৃহস্পতিবার ইউক্রেনের দোনবাস অঞ্চলে ‘সামরিক অভিযানের’ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে দেশজুড়ে ভয়াবহ সংঘাত চলছে।