| |
               

মূল পাতা জাতীয় ভোটাধিকার রক্ষার অঙ্গীকার কোনো ফাঁকা বুলি নয়: সিইসি


ভোটাধিকার রক্ষার অঙ্গীকার কোনো ফাঁকা বুলি নয়: সিইসি


রহমত ডেস্ক     02 March, 2022     11:03 AM    


ভোটাধিকার রক্ষার অঙ্গীকার কোনো ফাঁকা বুলি নয় বলে মন্তব্য করেছেন নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ভোটাধিকার রক্ষার অঙ্গীকার কোনো ফাঁকা বুলি নয়, এ কমিশন তা অন্তরে ধারণ করে। কিছু সময়ের জন্য ভোটাধিকার ও গণতন্ত্র বিঘ্নিত হলেও আগামীতে তা ফিরিয়ে দেওয়া হবে। 
 
বুধবার (২ মার্চ) সকালে রাজধানীতে জাতীয় ভোটার দিবসের শোভাযাত্রা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। প্রতিবছর ২ মার্চ পালন করা হয় জাতীয় ভোটার দিবস। এরই অংশ হিসেবে সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শোভাযাত্রা বের করে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে অন্যান্য কমিশনার ও কমিশন সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীরা এতে অংশ নেন। এবারের ভোটার দিবসের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের অঙ্গীকার রক্ষা করব ভোটাধিকার’।

শোভাযাত্রা শেষে নবনিযুক্ত সিইসি বলেন, ভোটাধিকার রক্ষার অঙ্গীকার কেবল কথার কথা নয়, বরং অন্তরে ধারণ করেই কাজ করবে এ কমিশন।  
 
বঙ্গবন্ধু যে লক্ষ নিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন সেই আদর্শ ধারণ করেই মানুষের ভোটের অধিকার রক্ষায় এ কমিশনকে কাজ করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ২০১৮ সালের এপ্রিল মাসে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে’ প্রতি বছরের ১ মার্চকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। এক বছর ভোটার দিবস পালনের পর এই তারিখ পরিবর্তন করে ২ মার্চ করা হয়।