| |
               

মূল পাতা রাজনীতি ভোট এবং ভাতের অধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে: মাওলানা ইমতিয়াজ


ভোট এবং ভাতের অধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে: মাওলানা ইমতিয়াজ


রহমত ডেস্ক     02 March, 2022     08:55 AM    


ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেছেন, ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার পথ ধরে এদেশের স্বাধীনতা অর্জিত হলেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পার করলেও দেশের মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা হয়নি। এখন জনগণের ভোটে নয়, মেশিনের ওপর ভর করে রাতের ভোটে সরকার নির্বাচিত হয়। অন্যদিকে দেশের ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। দৈনিক এক বেলার বেশি খাবার পায়না এমন মানুষের সংখ্যা দেড় কোটির উপরে। এমতাবস্থায় নিজেদের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।

বুধবার (২ মার্চ)  জাতীয় ভোটার দিবস উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে তিনি আরো বলেন, বর্তমান সরকারের সময়ে দেশের নির্বাচন ব্যবস্থাকে নির্বাসনে পাঠানো হয়েছে। জনগণের রাজনৈতিক স্বাধীনতাকে সংকুচিত করা হয়েছে। রাজনৈতিক অধিকার ও নাগরিক স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান কোথায়, তা বোঝা যায় যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফ্রিডম হাউসের সাম্প্রতিক প্রকাশিত প্রতিবেদনে। এতে বাংলাদেশের স্কোর ১০০ এর মধ্যে ৩৯। আমাদের কথা বলার সুযোগ সংকুচিত করা হয়েছে। মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ১৫১তম। এই অবস্থার পরিবর্তন ঘটাতে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।

মাওলানা ইমতিয়াজ বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশের জনগণের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নিয়মতান্ত্রিক আন্দোলন করে আসছে। ১৯৮৭ সালে স্বাধীনতার মাস মার্চে প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত স্বাধীনতার মূল চেতনা- সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য জনগণকে ঐক্যবদ্ধ করছে।

বিবৃতিতে তিনি ভোটে ও ভাতের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে আরো বেগবান করতে ইসলামী আন্দোলন বাংলাদেশে শরীক হতে নগরবাসীর প্রতি আহ্বান জানান।