| |
               

মূল পাতা জাতীয় ‘রাষ্ট্র ধ্বংসকারীদের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত থাকে পুলিশ’


‘রাষ্ট্র ধ্বংসকারীদের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত থাকে পুলিশ’


রহমত ডেস্ক     28 February, 2022     11:38 AM    


বাংরাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেছেন, দেশে যখন যুদ্ধাবস্থা বিরাজ করে তখন ডিফেন্স ফোর্স দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য যুদ্ধ করে থাকে। আর শান্তিকালীন সময়েও যারা সমাজ ও রাষ্ট্র ধ্বংসের কাজে লিপ্ত হয় তাদের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত থাকে পুলিশ। যুদ্ধে প্রাণহানির আশঙ্কা থেকে যায়, প্রাণহানি ঘটে। বিশ্বব্যাপী পুলিশের ক্ষেত্রে এটা ঘটে থাকে। বাংলাদেশেও প্রতি বছর আমরা আমাদের সহকর্মীদের হারাই। দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা জন্য, জনগণের নিরাপত্তা বিধানের জন্য তাঁরা শাহাদাতবরণ করেন।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ চত্বরে নবনির্মিত পুলিশ মেমোরিয়াল উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে বেনজীর আহমেদ এসব কথা বলেন। অনুষ্ঠানে অতিরিক্ত আইজি, ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, গণপূর্ত ও স্থাপত্য অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রকৌশলী ও স্থপতি এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দপ্তর এসব তথ্য জানায়।

আইজিপি বলেন, করোনাকালে গত দুই বছরে দেশমাতৃকার সেবায় ১০৬ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন। সাত হাজারের বেশি পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তারা সুস্থ হয়ে আবার দেশের সেবা, জনগণের কল্যাণে আত্মনিয়োগ করেছেন। তিনি বলেন, ‘যখন আমাদের একজন পুলিশ সদস্য আত্মাহুতি দেন, তখন আমরা শুধু একটি মুখচ্ছবিকে হারাই না। আমরা আমাদের একজন সহকর্মী, সহযোদ্ধা, সাথি, বন্ধুকে হারাই। এটা হলো আমাদের দিক। আবার একই সঙ্গে পরিবার হারায় তার প্রিয় মানুষকে। বাবা তাঁর সন্তান, স্ত্রী তাঁর স্বামী, সন্তান তার বাবা অথবা মাকে হারায়। এটার একটা বহুমাত্রিক ক্যানভাস রয়েছে। প্রিয়জন হারানো পরিবারের প্রতি আমাদের সান্ত্বনার কোনো ভাষা নেই। আমরা তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। সব মমত্ববোধ দিয়ে সব সময় স্মরণ করি।

সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দপ্তর জানায়, অনন্য স্থাপত্য নকশায় নির্মিত পুলিশ মেমোরিয়ালের বেদির মোট আয়তন ২৮ হাজার ৩ শত বর্গফুট। বেদির মাঝখানে মুক্তিযুদ্ধের বছর ১৯৭১-এর অনুসরণে টাওয়ারের উচ্চতা ৭১ ফুট করা হয়েছে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রথম প্রহরের সম্মুখযোদ্ধা রাজারবাগ পুলিশ লাইনসের পুলিশ সদস্যদের প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। রাতের বেলায় টাওয়ার থেকে বিকিরিত আলো বীর শহীদদের কথা স্মরণ করিয়ে দেয়। কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত পুলিশ মেমোরিয়ালে নান্দনিক লাইট সংবলিত টাওয়ার ৭১, সুবিশাল প্লাজা, সীমানা প্রাচীর ও গেট, আধুনিক গ্যালারি ও সাউন্ড সিস্টেম, থিয়েটার হল, ডিজিটাল আর্কাইভ ইত্যাদি সুবিধাদি রয়েছে। এর আন্ডারগ্রাউন্ডে ১৯৯৩ থেকে ২০২১ সাল পর্যন্ত সময়ে বাংলাদেশ পুলিশে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের ডেটা সংরক্ষিত রয়েছে।