| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ধর্ষকের শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে


ধর্ষকের শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে


রহমত ডেস্ক     26 February, 2022     04:37 PM    


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-বশেমুরবিপ্রবির এক শিক্ষার্থীকে সংঘবদ্ধ ধর্ষণ এবং শিক্ষক-শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। মানববন্ধনে ধর্ষণের প্রতিবাদ জানিয়ে দ্রুত জড়িতদের গ্রেফতারের দাবি জানান শিক্ষক-শিক্ষার্থীরা।

আজ (২৬ ফেব্রুয়ারি) শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্রায় তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন। এদিকে, বেলা ১০টায় সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানান, শুধু ধর্ষণে জড়িতদের গ্রেফতারই নয়, অন্য দাবিগুলোও নিশ্চিত করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি আশ্বাস চান তারা।

শিক্ষক সমিতির সভাপতি ড. কামরুজ্জামান বলেন, ‘ধর্ষকের সর্বোচ্চ শাস্তি ও শিক্ষক-শিক্ষার্থীদের অহিংস আন্দোলনের ওপর ন্যক্কারজনক হামলার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। আমরা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি না হওয়া পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাবো।

প্রক্টর ড. রাজিউর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের বাইরে অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে এলাকাবাসী, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে অত্যন্ত গুরুত্ব দিতে হবে। যে ঘটনা ঘটে গেছে তার পুনরাবৃত্তি যেন এই মাটিতে না হয় সেরকম একটি দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

উপাচার্য প্রফেসর ড. একিউএম বলেন, যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত ঘৃণিত ও অমানবিক। এ ধরনের ঘটনা যেন বঙ্গবন্ধুর পুণ্যভূমিতে আর না ঘটে সেজন্য আমরা রাস্তায় দাঁড়িয়েছি। এই বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে যেন এই ধরনের কাজ করার সাহস কেউ না পায় সে জন্যে এ ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানাচ্ছি। আমাদের মেয়েরা যেন তাদের সম্মান নিয়ে সাচ্ছন্দ্যে লেখাপড়া করতে পারে, সেই পরিবেশ সৃষ্টি করতে হবে। যতক্ষণ পর্যন্ত ধর্ষকের শাস্তি না হয়, আমরা মানববন্ধন, আলোচনা ও লেখনীর মাধ্যমে কর্মসূচি চালিয়ে যাবো।