| |
               

মূল পাতা রাজনীতি ‘সরকারকে জনগণের আন্দোলনের মাধ্যমেই সরাতে হবে’


‘সরকারকে জনগণের আন্দোলনের মাধ্যমেই সরাতে হবে’


রহমত ডেস্ক     25 February, 2022     05:00 PM    


রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম বলেছেন, আওয়ামী লীগ সরকারকে জনগণের আন্দোলনের মাধ্যমেই সরাতে হবে, তাতে কোনো আলোচনার প্রয়োজন নেই। বাংলাদেশে রিমান্ড মানে ধরে নেওয়া হয়, শারীরিক ও মানসিক নির্যাতন । এভাবেই লেখক মুশতাককে মেরে ফেলা হয়েছে। এ দেশের রাজনীতির র-ও যারা বুঝে তারা জানে অত্যাচার থেকে বাঁচতে এ সরকারকে অপসারণ করতে হবে। তবুও তারা কেন আন্দোলন সংগ্রামে যাচ্ছে না?

আজ (২৫ ফেব্রুয়ারি)  শুক্রবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে রাষ্ট্র সংস্কার আন্দোলন আয়োজিত লেখক মুশতাক আহমেদ স্মরণে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। রাস্তা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় নেতা সৈয়দ হাসিবউদ্দিন হোসেনের সভাপতিত্বে আলোচনায় উপস্থিত ছিলেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব নঈম জাহাঙ্গীর, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কারের সাংগঠনিক সমন্বয়ক ইমরান প্রমুখ।

হাসনাত কাইয়ুম বলেন, আমরা সরকারকে সরিয়ে দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার করি কিংবা তত্ত্বাবধায়ক সরকার বা যাই করি না কেন, এর মাধ্যমে যে নির্বাচন হয় এবং এর মাধ্যমে যে সরকার ক্ষমতায় যায় তা পূর্ববর্তী পরিস্থিতি থেকে দেশকে আরও খারাপের দিকে নিয়ে যায়। পূর্ববর্তী অভিজ্ঞতা থেকে আমরা মনে হয়, শুধুমাত্র নির্বাচনের জন্য মানুষ নিজের জীবন দেবে না। ভোট যদি মানুষ দিতে পারে এবং তা গণনা হয় তাহলে দেখা যাবে এ সরকার এখন যে জায়গায় আছে তার ১০ শতাংশ আসনও তারা পাবে না। ৩০টা আসন পাবে বলেও মনে হয় না। কিন্তু এর জন্য মানুষ জীবন দিয়ে দেবে, সেটাও তারা চায় না। মানুষ তখনই জীবন দিতে উদ্বুদ্ধ হবে, যখন মানুষ ভবিষ্যৎ প্রজন্ম প্রকৃতি নিয়ে একটি গ্রহণযোগ্য মুক্তির পথ দেখবে।