| |
               

মূল পাতা জাতীয় সার্চ কমিটির চূড়ান্ত তালিকা প্রকাশের দাবিতে সুজনের মন্ত্রিপরিষদে আবেদন


সার্চ কমিটির চূড়ান্ত তালিকা প্রকাশের দাবিতে সুজনের মন্ত্রিপরিষদে আবেদন


রহমত ডেস্ক     23 February, 2022     10:06 PM    


নির্বাচন কমিশন-ইসি গঠনের জন্য সার্চ কমিটির কাছে কারা কার নাম প্রস্তাব করেছে। সার্চ কমিটির প্রস্তাবিত ১০টি নাম প্রকাশের দাবি জানিয়ে তথ্য অধিকার আইন অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগে আবেদন করেছেন সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক অধ্যাপক বদিউল আলম মজুমদার। আজ (২৩ ফেব্রুয়ারি) বুধবার সুজনের কর্মকর্তা মর্জি বিশ্বাসের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ১৬ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপসচিব আসাদুল হক বরাবর এই আবেদনটি করেন বদিউল আলম মজুমদার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইনের ৪(১) ধারায় বলা হয়েছে, অনুসন্ধান কমিটি স্বচ্ছতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে দায়িত্ব পালন করবে। অসম্পূর্ণ তথ্য প্রকাশ করলে বা তথ্য গোপন করলে স্বচ্ছতা নিশ্চিত হয় না। আবেদনে বদিউল আলম মজুমদার বলেন, তথ্য অধিকার আইনের ৪ ধারা অনুযায়ী কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য পাওয়া প্রত্যেক নাগরিকের আইনস্বীকৃত অধিকার। তিনি বাংলাদেশের নাগরিক হিসেবে তথ্য অধিকার আইনের ৮(১) ধারার অধীনে ৩২২ জনের পরিপূর্ণ তথ্য পেতে চান। প্রস্তাবিত নামের পাশাপাশি প্রস্তাবকারীর নাম; অর্থাৎ কে কার নাম প্রস্তাব করেছে, তার পরিপূর্ণ তালিকা পাওয়ার জন্য তিনি আবেদন করেছেন। নির্বাচন কমিশনে নিয়োগে যোগ্য ব্যক্তি সুপারিশের জন্য গঠিত অনুসন্ধান কমিটির কাছে ব্যক্তি, রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে ৩২২ জনের নাম জমা পড়েছে। ১৪ ফেব্রুয়ারি এসব নাম প্রকাশ করা হয়েছে। কিন্তু কোন ব্যক্তির নাম কে প্রস্তাব করেছে, মন্ত্রিপরিষদ বিভাগ তা প্রকাশ করেনি। ফলে প্রকাশিত তথ্য অসম্পূর্ণ।

এদিকে এরই মধ্যে প্রধান নির্বাচন কমিশনার-সিইসি এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে কমিটি এসব নাম জমা দেবে। তবে ১০টি নাম প্রকাশ না করার বিষয়ে কমিটি আগের সিদ্ধান্তেই অটল রয়েছে। এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে আইন পাসের পর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ে ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটি নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে নাম দেওয়ার অনুরোধ করেছিল। ব্যক্তিপর্যায়েও নাম আহ্বান করা হয়। ১৪ ফেব্রুয়ারি ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করে কমিটি। এরপরও বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকে আরও কিছু নামের প্রস্তাব আসে।