| |
               

মূল পাতা রাজনীতি লবিস্ট নিয়োগে রাষ্ট্রের খরচ কত, জানতে চায় বামজোট


লবিস্ট নিয়োগে রাষ্ট্রের খরচ কত, জানতে চায় বামজোট


রহমত ডেস্ক     23 February, 2022     09:54 PM    


যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগে দেশের কত ব্যয়, তা জানাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির অফিসে জোটের সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ কাফি রতন, বাসদ-মার্কসবাদীর সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মানস নন্দি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ওয়ার্কার্স পার্টি-মার্কসবাদীর সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা বাচ্চু ভূঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক, অধ্যাপক আবদুস সাত্তার, বহ্নিশিখা জামালী, আকবর খান, শহীদুল ইসলাম সবুজ, জুলফিকার আলী প্রমুখ।

সংবাদ সম্মেলনে জোটের সমন্বয়ক সাইফুল হক বলেন, সরকারের পক্ষে ভূমিকা রাখার জন্য সরকার বহু বছর ধরে যুক্তরাষ্ট্রে ‘লবিস্ট ফার্ম’ রেখেছে। মার্কিন নিষেধাজ্ঞার পর অতি সম্প্রতি সরকারের পক্ষে আইনজীবীও নিযুক্ত করা হয়েছে। নির্দিষ্টভাবে এসব লবিস্ট ও আইনজীবীদের কী দায়িত্ব, কোন কোন বিষয়ে তারা ভূমিকা রাখছেন, তাদের জন্য রাষ্ট্রের ব্যয়ই-বা কত, দেশবাসীর কাছে সরকার এসব বিষয়ে সুনির্দিষ্ট তথ্য উপাত্ত প্রকাশ করেনি। এসব নিয়ে অস্বচ্ছতার কোনও সুযোগ নেই।

দেশ, জনগণ ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যৎ নিশ্চিত করতে নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার প্রতিষ্ঠা ও নির্বাচনি ব্যবস্থা সংস্কারের লক্ষ্যে বাম জোটের গণআন্দোলন জোরদার করার ঘোষণা প্রদান করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক  জানান, সভা, সমাবেশ, বিক্ষোভ, অবস্থান, ঘেরাও ও হরতালের মাধ্যমে ধাপে ধাপে আন্দোলন বিকশিত ও শক্তিশালী করা হবে। ধারাবাহিক এই আন্দোলনে রাজপথে বাম প্রগতিশীল গণতান্ত্রিক শক্তি ও জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তোলার উদাত্ত আহ্বান জানান।