| |
               

মূল পাতা জাতীয় আজ শেষ বৈঠকে বসছে সার্চ কমিটি, চূড়ান্ত হবে ১০ নাম


আজ শেষ বৈঠকে বসছে সার্চ কমিটি, চূড়ান্ত হবে ১০ নাম


রহমত ডেস্ক     22 February, 2022     09:27 AM    


প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে ১০ জনের নাম চূড়ান্ত করতে আজ আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সর্বশেষ বৈঠকে বসছে সার্চ কমিটি।

আজ বিকেল সাড়ে চারটায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে এই বৈঠক অনুষ্ঠিত হবে। সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বৈঠকে সভাপতিত্ব করবেন।

এরপর আগামীকাল বুধবার রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হতে পারে। এর আগে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার অনুমতি চাইবে কমিটি।

জানা গেছে, গত রবিবারের বৈঠকে ১২ থেকে ১৩ জনের নাম রাখা হয়। সেই তালিকা থেকে আজ ১০ জনের নাম চূড়ান্ত করা হবে। এই ১০ জনের মধ্যে একজনকে সিইসি ও অন্য চারজনকে ইসি পদে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনে 'প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন' গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এরপর গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে অনুসন্ধান কমিটি গঠন করেন।

অনুসন্ধান কমিটি গঠনের পর গত ১৫ দিনে গত রবিবার পর্যন্ত ১০টি সভা হয়েছে। আজ কমিটির শেষ সভা অনুষ্ঠিত হচ্ছে। গত রবিবার বৈঠক শেষে সাংবাদিকদের কমিটির প্রধান বলেন, '১০ জনের নাম আমরা প্রকাশ করব না। এটি রাষ্ট্রপতির ডোমেইন (অধিক্ষেত্র)। মহামান্য রাষ্ট্রপতির কাছে দিলে তিনি যদি বলেন আপনারা প্রকাশ করুন, তাহলে আমরা প্রকাশ করব। এটি তাঁর সম্পত্তি, তাঁর কাছেই দিতে হবে। আমাদের প্রকাশ করার কোনো অধিকার আইনে নেই। '