| |
               

মূল পাতা জাতীয় বাংলা ভাষা অত্যন্ত সমৃদ্ধ ভাষা : আইনমন্ত্রী


বাংলা ভাষা অত্যন্ত সমৃদ্ধ ভাষা : আইনমন্ত্রী


রহমত ডেস্ক     21 February, 2022     10:01 PM    


আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলা ভাষা অত্যন্ত সমৃদ্ধ ভাষা। ইংরেজি ভাষা ব্যবহারের সময় বাংলা ভাষা যেন প্রাধান্য পায় আমরা সেই চেষ্টা করে যাবো। আমি এমন কথা বলি না যে, আমরা ইংরেজি ব্যবহার করব না। কারণ সারা বিশ্বে চলতে হলে ইংরেজি ব্যবহার করতে হবে, কিন্তু আমরা আমাদের ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজি ব্যবহার করবো না। শহীদ দিবসে এটাই হোক আমাদের প্রত্যয়।

আজ (২১ ফেব্রুয়ারি) সোমবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ আখাউড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা-ইউএনও রুমানা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন,  আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের টনকি গ্রামের ভাষা সৈনিক মিয়া মো. মতিন,উপজেলা আওয়ামী লীগের আহবায়ক সাবেক অধ্যক্ষ মো. জয়নাল আবেদীন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া।

আইনমন্ত্রী বলেন, ১৯৪৮ সালে সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা আমাদের রাষ্ট্র ভাষা হবে এই দাবি জানিয়েছিলেন। ১৯৫২ সালে তিনি যখন কারাগারে ছিলেন, তখন বাংলা ভাষা রাষ্ট্রভাষার আন্দোলনে শরিক হয়ে তৎকালীন পাকিস্তান সরকারের পুলিশের গুলিতে সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে নিহত হন। বাঙালি জাতির দাবির আন্দোলনের ইতিহাস, দাবি আদায়ের ইতিহাস রক্তের সাথে মিশে গেছে, ভাষার জন্য কোন জাতি রক্ত দিয়েছে এরকম নাই। 

তিনি আরো বলেন, ভাষা শহীদ, বীর মুক্তিযোদ্ধা, ৩০ লাখ মা বোন যারা স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞা জানাই। বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞা ও শ্রদ্ধা জানাই।  আমরা ৫২ সাল থেকে অনেক দূর এগিয়ে এসেছি। জননেত্রী শেখ হাসিনা ২১ শে ফেব্রুয়ারিকে সারা বিশ্বে মাতৃভাষা দিবস হিসেবে সম্মান করার এবং স্বীকৃতি দেয়ার ব্যবস্থা করেছেন। এখন একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেয়েছে। জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত করেছেন তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার সকল উন্নয়ন প্রকল্পে তাকে সহযোগিতা করে আমরা যেন এগিয়ে যেতে পারি।