| |
               

মূল পাতা জাতীয় দুর্যোগে যথাযথ প্রস্তুতি নিলে ক্ষতি কমিয়ে আনা সম্ভব


দুর্যোগে যথাযথ প্রস্তুতি নিলে ক্ষতি কমিয়ে আনা সম্ভব


রহমত ডেস্ক     15 February, 2022     10:25 PM    


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, যেকোনো দুর্যোগে যথাযথ প্রস্তুতি ও ঝুঁকিহ্রাস করে জনগণের জানমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত।

আজ (১৫ ফেব্রুয়ারি) মঙ্গলবার ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিসের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ কার্যক্রমের চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. আতিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মো. কামরুল হাসান এবং অতিরিক্ত সচিব রণজিৎ কুমার সেন।

ত্রাণ  প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকারের নীতি পরিকল্পনায় ইতোমধ্যে দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত হয়েছে। সব ধরনের দুর্যোগের প্রস্তুতিতে সরকার বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। জনগণের আর্থসামাজিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে এবং মুজিববর্ষের প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার দুর্যোগ প্রস্তুতিমূলক পদক্ষেপে ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ত করছে।