| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন মাত্র ৯৪ দিনে হিফজ সম্পন্ন শিশু জাকারিয়ার


মাত্র ৯৪ দিনে হিফজ সম্পন্ন শিশু জাকারিয়ার


রহমত ডেস্ক     14 February, 2022     10:03 PM    


মাত্র ৩ মাস ৪ দিনে সম্পূর্ণ কুরআন শরীফের হিফজ সম্পন্ন করেছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় অবস্থিত ‘কাজিপুর আল জামিয়াতুল মাদানিয়ার হিফজ বিভাগের ছাত্র মুহাম্মদ জাকারিয়া। ১১ বছরের এ শিশু মাত্র ৯৪দিনে পুরো কুরআনুল শরীফ হিফজ করে বিরল কৃতিত্বের স্বাক্ষর রাখে।

আজ (১৩ ফেব্রুয়ারি) সোমবার জাকারিয়া আনুষ্ঠানিকভাবে হিফজ সম্পন্ন করে। তার মেধা এতটাই প্রখর যে— সে সর্বনিম্ন ৩ পৃষ্ঠা থেকে সর্বোচ্চ ২৫ পৃষ্ঠা পর্যন্ত একদিনে মুখস্থ করেছে। জাকারিয়ার সাথে কথা বলে জানা যায় মাত্র দুই-তিনবার পড়লেই তার হাফিজী কোরআন শরিফের ১৬ লাইন বিশিষ্ট একপৃষ্ঠা মুখস্থ হয়ে যায়। বিস্ময়বালক জাকারিয়ার বাড়ি বগুড়া জেলার ধুনট উপজেলার অন্তর্গত গোপালনগর গ্রামে।

জাকারিয়ার উস্তাদ হাফেজ আবুল হাসান বলেন, তার ঈর্ষণীয় সাফল্যের জন্য আমি মহান আল্লাহর কৃতজ্ঞতা আদায় করছি। আল্লাহ সবাইকে এ নেয়ামত দেন না। তার উস্তাদ হিসেবে আমি গর্বিত। আমি আশাবাদি জাকারিয়া তার এ বিরল মেধাকে দ্বীন-ইসলামের কল্যাণে কাজে লাগাবে ইনশাআল্লাহ।

জাকারিয়ার বাবা মুহাব্বত আলী বলেন, আমি আজ অত্যন্ত আনন্দিত। খুশিতে আমি ভাষা হারিয়ে ফেলেছি। আমি চাই ও কওমীধারার শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রি অর্জন করুক।

জাকারিয়ার এ বিস্ময়কর প্রতীভার প্রতি সম্মান জানাতে আজ কাজিপুর আল জামিয়াতুল মাদানিয়ায় এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাদরাসার পরিচালক মাওলানা আবু নাঈম ফয়জুল্লাহ বলেন, মহান আল্লাহ কোরআন সংরক্ষণের যে ঐতিহাসিক ঘোষণা প্রদান করেছেন, এ সকল জাকারিয়াদের মাধ্যমে তারই বাস্তবায়ন ঘটান। তবে মনে রাখতে হবে, কুরআন শরীফের শব্দ মুখস্থ করাই সফলতা নয়, বরং কুরআনের মর্ম অনুধাবন করে সে অনুযায়ী নিজের জীবনকে রাঙিয়ে তোলাই প্রকৃত সফলতা। ওর অভিভাবক ও সংশ্লিষ্ট সকলকে খেয়াল রাখতে হবে, যাতে ও কখনো বিচ্যুত না হয়। আমরা ইনশাআল্লাহ ওকে হাফেজে কোরআনের পাশাপাশি কুতুবে সিত্তাহরও হাফেজ বানাবো ইনশাআল্লাহ। আল্লাহ তার এ প্রতিভাকে দ্বীনের জন্য কবুল করুন।