| |
               

মূল পাতা জাতীয় করোনার চেয়েও বেশি দুঃশ্চিন্তার কারণ হচ্ছে ক্যান্সার: স্বাস্থ্যমন্ত্রী


করোনার চেয়েও বেশি দুঃশ্চিন্তার কারণ হচ্ছে ক্যান্সার: স্বাস্থ্যমন্ত্রী


রহমত ডেস্ক     10 February, 2022     01:49 PM    


ক্যান্সারকে করোনার চেয়েও বেশি দুঃশ্চিন্তার কারণ হিসেবে দেখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বাংলাদেশে লাখ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। কিন্তু এর চেয়ে দুঃশ্চিন্তার কথা হচ্ছে, দেশে বর্তমানে ২০ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত। করোনার চেয়েও বেশি দুঃশ্চিন্তার কারণ হচ্ছে ক্যান্সার।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল অডিটেরিয়ামে আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটা সময় ক‌লেরা, ডা‌য়ে‌রিয়া, টাইফ‌য়েড, যক্ষা এসব রো‌গেও মানুষ মারা যেত। সেসব রোগও নিয়ন্ত্রণ করা হ‌য়ে‌ছে। আমা‌দের স্বাস্থ্য‌ সেবার মান সে সময়ের তুলনায় অ‌নেক সমৃদ্ধ হ‌য়ে‌ছে। ফ‌লে আমরা ক্যান্সারের ম‌তো রোগ‌কেও স্বাস্থ্য‌সেবা দি‌য়ে নিয়ন্ত্রণে আন‌তে পারব।

তিনি আরও বলেন, ক্যান্সারের পাশাপা‌শি লিভার, কিড‌নি, হার্টসহ নানা‌বিধ ননক‌মিউ‌নিক্যাবল রো‌গে লাখ লাখ মানুষ প্রতিবছর আক্রান্ত হ‌চ্ছেন, মারাও যা‌চ্ছেন। এসব রো‌গের কারণ আমা‌দের খাদ্যাভাস, কীটনাশ‌কের অ‌ধিক ব্যবহার, প‌রি‌বেশ দূষণ এবং সব‌চে‌য়ে বে‌শি খারাপ হ‌চ্ছে ধূমপান। আমা‌দের এসব নিয়ন্ত্রণ কর‌তে হ‌বে।