| |
               

মূল পাতা রাজনীতি ‘নির্বাচনকালীন জাতীয় সরকার ব্যবস্থার বিকল্প নেই’


‘নির্বাচনকালীন জাতীয় সরকার ব্যবস্থার বিকল্প নেই’


রহমত ডেস্ক     07 February, 2022     04:30 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম বলেছেন, জনগণের আগ্রহ ও আস্থা ফিরিয়ে আনতে নির্বাচনকালীন জাতীয় সরকার ব্যবস্থার বিকল্প নেই। জনগণের কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে নির্বাচনকালীন সরকার, কমিশন নয়। কারণ দলীয় সরকারের অধীন কোনো অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হয়নি, হবেও না- এটি প্রমাণিত। রাজনৈতিক দলগুলোর দাবি মেনে নিয়ে নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের দাবি জানান তিনি। আজ (৭ ফেব্রুয়ারি) সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এসব কথা বলেন।

চরমোনাই পীর বলেন,  নতুন ইসি গঠনে সার্চ কমিটি জনগণের আশা কতটুকু পূরণ করতে পারবে? সার্চ কমিটির সদস্যদের সিংহভাগ সদস্য নিরপেক্ষ নন। এ ধরনের সার্চ কমিটি জনপ্রত্যাশা কতটুকু পূরণ করবে তা নিয়ে জনমনে সংশয় ও সন্দেহ সৃষ্টি হয়েছে। নির্বাচন কমিশন গঠনের জন্য গঠিত সার্চ কমিটি নির্বাচনী ব্যবস্থার প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে সক্ষম হবে না। কারণ নির্বাচনের প্রতি জনগণের আগ্রহ তৈরি করতে এবং রাজনৈতিক দলগুলোর আস্থা ফেরানোর মতো কোনো উদ্যোগ নেই। ইসি গঠন আইনের সবচেয়ে বড় দুর্বলতা এটিই।

তিনি আরো বলেন, প্রশাসনের প্রতি কমিশনের নির্ভরতা কমানো, নির্বাচনকালীন সরকার-প্রশাসন এবং নির্বাচন কমিশন সমন্বয়ের বিধিমালা বিষয়ে আইনে কোনো সুস্পষ্ট নির্দেশনা নেই। সার্চ কমিটিতে এমন একজনের নাম অন্তর্ভুক্ত হয়েছে, যিনি একটি রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচন করার জন্য মনোনয়ন নিয়েছেন। তারপরও নিজেকে নিরপেক্ষ দাবি করছেন তিনি! চলমান রাজনৈতিক সংকট দূর করতে হলে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের বিকল্প নেই। চলমান সংকট দূর করতে রাজনৈতিক দলগুলোর মতামত প্রাধান্য দিয়ে নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে একটি কার্যকর সংলাপ এখন সময়ের দাবি।