| |
               

মূল পাতা রাজনীতি সার্চ কমিটি নিয়ে দেশবাসীর কোনো আগ্রহ নেই : এনপিপি


সার্চ কমিটি নিয়ে দেশবাসীর কোনো আগ্রহ নেই : এনপিপি


রহমত ডেস্ক     06 February, 2022     09:57 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরীক ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি’র চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেছেন, নির্বাচন কমিশন-ইসি গঠনের জন্য ঘোষিত সার্চ কমিটিকে জনগণ প্রত্যাখ্যান করেছে। জনগণ মনে করে এই সার্চ কমিটির দ্বারা মনোনীত নির্বাচন কমিশন হবে সরকারের আস্থাভাজন। তাই সার্চ কমিটি বা নির্বাচন কমিশন নয়, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন নির্দলীয়-নিরপেক্ষ সরকার। এটাই এনপিপি ও ২০ দলীয় জোটের দাবি। সার্চ কমিটি গঠনে রাজনৈতিক দলগুলোর সংশ্লিষ্টতা নেই। এই সার্চ কমিটি জনগণ ও গণতন্ত্রের কোনো কল্যাণে আসবে না। তাই এমন সার্চ কমিটি নিয়ে দেশবাসীর কোনো আগ্রহ নেই।

আজ (৬ ফেব্রুয়ারি) রবিবার বিকালে রাজধানীর মতিঝিলে এনপিপির অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় আরও বক্তব্য রাখেন দলের মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, প্রেসিডিয়াম সদস্য নবী চৌধুরী, যুগ্ম-মহাসচিব মো. ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, মো. ফখরুজ্জামান (কুমিল্লা), দপ্তর সম্পাদক অ্যাডভোকেট শেখ ফরিদ প্রমুখ।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন গঠনে বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ৬ সদস্যের সার্চ কমিটি কমিটি ঘোষণা করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্ম কমিশন চেয়ারম্যান, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই অনুসন্ধান কমিটি 'প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২' মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে। এই সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার-সিইসি ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দেবে। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি।