| |
               

মূল পাতা আন্তর্জাতিক কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ, মুসলিম শিক্ষার্থীদের বিক্ষোভ


কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ, মুসলিম শিক্ষার্থীদের বিক্ষোভ


আন্তর্জাতিক ডেস্ক     05 February, 2022     06:41 PM    


ভারতের কর্নাটকে ছাত্রীদের হিজাব পরে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। ছাত্রীদের সাথে এই বিক্ষোভে যুক্ত হয়েছে মুসলিম ছাত্ররাও। সম্প্রতি  ছাত্রীদের হিজাব পরে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা একটি নির্দেশ জারি করে রাজ্যের উদুপি জেলা প্রশাসন। খবর আনন্দবাজার পত্রিকার। 

শনিবার (৫ ফেব্রুয়ারি) উপকূলীয় শহর কুন্দাপুরের ভান্ডারকরস আর্টস অ্যান্ড সায়েন্স ডিগ্রি কলেজের গেটে হিজাব পরার দাবিতে বিক্ষোভ দেখান মুসলিম ছাত্রীরা। এ সময় স্থানীয় ছু শিক্ষাপ্রতিষ্ঠানের মুসলিম ছাত্ররাও বিক্ষোভে যোগ দেন। এর আগে শুক্রবারও কুন্ডারপুরের অন্য একটি কলেজের গেটে ছাত্রীদের হিজাব-বিক্ষোভের সমর্থনে জড়ো হয়েছিলেন বেশ কিছু কলেজছাত্র।

এ নিয়ে কর্নাটকের শিক্ষামন্ত্রী বিজেপি নেতা বি সি নাগেশ বলেন, এখনই বিক্ষোভ না থামালে আইনি পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য, কর্নাটকের উদুপি জেলায় প্রশাসনের পক্ষ থেকে সম্প্রতি হিজার পরে ছাত্রীদের ক্লাস যাওয়া নিয়ে একটি কিছু বিধিনিষেধ জারি হয়। এ সংক্রান্ত একটি নির্দেশনায় বলা হয়, হিজাব পরে ছাত্রীরা কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। স্কার্ফ পরে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। তবে সেই স্কার্ফের রঙ হবে ইউনিফর্মের ওড়নার রঙে। প্রশাসনিক এই বার্তা পেয়ে বিভিন্ন কলেজ কর্তৃলক্ষ হিজাব-বিধিনিষেধ জারি করেন। এরপর থেকেই এ বিধিনিষেধের প্রতিবাদ করে আসছে মুসলিম শিক্ষার্থীরা।