| |
               

মূল পাতা রাজনীতি সার্চ কমিটি গঠন নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই : টুকু


সার্চ কমিটি গঠন নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই : টুকু


রহমত ডেস্ক     05 February, 2022     07:31 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, নিবার্চন কমিশন-ইসি গঠনে সার্চ কমিটি গঠন নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই। এ সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না বলে আমরা মনে করি। এ বিষয়ে আমাদের দলের বক্তব্য খুব পরিষ্কার। সার্চ কমিটি হোক আর যেই হোক, এ সরকার থাকলে আমরা কোনো নির্বাচনে যাব না, এ নির্বাচন সুষ্ঠু হতে পারে না। সুতরাং এ ব্যাপারে আমরা কোনো মন্তব্য করতে চাই না। আজ (৫ ফেব্রুয়ারি) শনিবার বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে তিনি এসব কথা বলেন।

ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমরা ইন্টারেস্টেড এমন একটা সরকার নিয়ে, যে সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে। এর আগে যেমন ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে নির্বাচন হয়েছে। ইলেকশন তো পরিচালনা করে সরকার। এ সরকার থাকলে ইলেকশন কমিশন দিয়ে কি হবে? নির্বাচন কমিশন তখনই কার্যকর হবে, যখন একটা নিরপেক্ষ সরকার থাকবে। বাংলাদেশের মানুষ বিশ্বাস করে যে, এ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। ফলে এ সরকারের অধীনে জাতীয় নির্বাচন হলে তাঁরা ভোটও দিতে আসবেন না। অতীতেও আমরা এবং দেশের মানুষ সেটা দেখেছে। এবারও এভাবে ভোট হলে মানুষ ভোট কেন্দ্রে আসবে না। আমরা প্রথম থেকে বলে আসিছ, ম্যাডাম যতদিন বাইরে ছিলেন তখন তিনিও বলেছেন- এ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। এখনও আমরা মনে করি, এ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। সুতরাং যে নির্বাচন এ সরকার থেকে করবে সে নির্বাচনে যত কমিশন গঠন হোক না কেনো, সে নির্বাচনে কোনো কিছুই হবে না।

প্রসঙ্গত, নির্বাচন কমিশন গঠনে বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ৬ সদস্যের সার্চ কমিটি কমিটি ঘোষণা করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্ম কমিশন চেয়ারম্যান, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই অনুসন্ধান কমিটি 'প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২' মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।