| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আন্তর্জাতিক স্বীকৃতির দোরগোড়ায় তালেবান সরকার: আফগান পররাষ্ট্রমন্ত্রী


আন্তর্জাতিক স্বীকৃতির দোরগোড়ায় তালেবান সরকার: আফগান পররাষ্ট্রমন্ত্রী


মুসলিম বিশ্ব ডেস্ক     03 February, 2022     09:31 PM    


আফগানিস্তানের তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকি বলেছেন, তার সরকার আন্তর্জাতিক স্বীকৃতির কাছাকাছি অবস্থান করছে তবে কোনো রকমের ছাড় দেয়ার বিষয়টি তার সরকার শর্ত হিসেবে তুলে ধরবে।

নরওয়ের রাজধানী অসলো থেকে ফিরে আমির খান মুত্তাকি প্রথম সাক্ষাৎকারে ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে এসব কথা বলেন। অসলোয় সম্প্রতি তালেবান সরকারের কর্মকর্তারা ও পশ্চিমা দেশগুলোর নেতারা বৈঠক করেছেন।

এএফপি-কে দেয়া সাক্ষাৎকারে আমির খান মুত্তাকি তার দেশের আটক অর্থ ছেড়ে দয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এই অর্থ ছাড় করলে আফগানিস্তান মানবিক বিপর্যয় থেকে বেঁচে যাবে।

গত আগস্ট মাসে ২০ বছরের মার্কিন দখলদারিত্ব থেকে আফগানিস্তানকে মুক্ত করে তালেবান এবং তারা দেশটির ক্ষমতা গ্রহণ করে। এরপর থেকে এ পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয় নি। তবে আফগানিস্তানের নতুন সরকার ধীরে ধীরে স্বীকৃতি পাওয়ার দিকে এগিয়ে যাচ্ছে বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

সাক্ষাৎকারে তিনি বলেন, “স্বীকৃতি পাওয়া আমাদের অধিকার, আফগান জনগণের অধিকার। আমরা রাজনৈতিক লড়াই অব্যাহত রাখব এবং আমাদের অধিকার না পাওয়া পর্যন্ত তা চলবে।”
    
-পার্সটুডে